আজব কাণ্ড! অটোতে ১৮ কিমি রাস্তা পাড়ি দিতে যাত্রী গুনলেন ৪ হাজার ৩০০ টাকা
প্রতীকী ছবি(Photo Credit: IANS)

পুনে, ১৯ সেপ্টেম্বর: নতুন সংস্থায় যোগ দেবেন, তাই তথ্যপ্রযুক্তি কর্মী ১৮ কিলোমিটার রাস্তা পাড়ি দিয়েছেন অটোতে চড়ে। আর এই সুযোগে যাত্রীর কাছ থেকে চার হাজার ৩০০ টাকা ভাড়া নিয়ে নিলেন অটোচালক। গত বুধবার সকালের দিকে চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে পুনের ইয়ারাওয়াড়া এলাকায়। কাটরাজ থেকে অটোতে চড়েছিলেন ওই যুবক, নামার সময় ভাড়া শুনে তাঁর চোখ কপালে উঠেছিল। তবে চালক মদ্যপ থাকায় কোনও ঝামেলায় যেতে চাননি তিনি। তাছাড়া অচেনা  শহরে প্রথম দিনটি নিয়ে বেশ আতঙ্কিতই ছিলেন ওই যুবক। সেই সুযোগটিই কাজে লাগিয়েছিল অটোচালক।

জানা গিয়েছে, নতুন চাকরিতে যোগ দিতে পুনে আসার জন্য গোটা রাত জার্নির পর কাটরাজে বাস থেকে নামেন ওই যুবক। ভোর পাঁচটা নাগাদ যখন কাটরাজ দেহুরোড বাইপাসে তিনি ক্যাব বুক করার চেষ্টা করছিলেন তখন আশপাশে কোনও গাড়ি ছিল না। একসময় দেখলেন ক্যাবও মিলছে না। সেই সময় একটি চলন্ত অটোকে দাঁড় করিয়ে তাতে উঠে পড়েন তিনি। অভিয়োগ, অটোতে দুজন ছিলেন। একজন চালকের আসনে আর একজন যাত্রীর আসনে। অটো ছাড়ার পর যুবক বুঝতে পারেন যাত্রীর আসনে বসে থাকা লোকটি আসলে অটোচালক,  সে মদ্যপ থাকায় পুলিশের নজর বাঁচাতেই বন্ধুকে অটো চালাতে অনুরোধ করেছে। অটোচালক ওই যুবককে ইয়ারাওাড়া থানার কাছে তাঁকে নামাতে রাজি হয় যেখানে সংস্থার তরফে তাঁর থাকার বন্দোবস্ত করা হয়েছিল। অটো চলার সময় ওই তথ্যপ্রযুক্তি কর্মী একবারও অটোর মিটারের দিকে খেয়াল করেননি যেটি শূন্যতে রিসেট করা ছিল। গন্তব্যে পৌঁছাতেই দুজনে তাঁকে চার হাজার ৩০০ টাকা ভাড়া দিতে বলে। আরও পড়ুন-বরপণ মেটেনি, শিশুকন্যা-সহ গৃহবধূকে পুড়িয়ে মারল শ্বশুরবাড়ির লোকজন

এমন অন্যায্য ভাড়া শুনে প্রতিবাদ করেছিলেন ওই যুবক। তাতে মদ্যপ চালকের দাবি, শহরে ঢুকতে নাকি ৬০০ টাকা প্রবেশমূল্য দিতে হয়েছে, বেরতে গেলেও ফের ৬০০ টাকা লাগবে। বাকিটা হচ্ছে যাতায়াতের ভাড়া। একে অপরিচিত শহর, তাই সুনসান রাস্তা। খানিকটা ভয় পেয়েই আর তর্কে যাননি ওই যুবক। নিতান্ত অনিচ্ছাতেই টাকাটা দিয়ে দেন। তবে কথাবার্তার মাঝেই অটোর রেজিস্ট্রেশন নম্বরটি নোট করে নিয়েছিলেন তিনি। পরে ইয়ারাওয়াড়া থানাতে গিয়ে অভিয়োগ দায়ের করেন। থানা সূত্রে জানানো হয়, সংশ্লিষ্ট চৌকিতে অভিযোগের কাগজপত্র পাঠিয়ে দেওয়া হবে।