Assam floods: অসমে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ১০০, ক্ষতিগ্রস্ত ৫০ লাখের বেশি মানুষ
Assam floods (Photo: IANS)

গুয়াহাটি, ২৩ জুন: অসমের বন্যা (Assam floods) পরিস্থিতি একই রয়েছে। বুধবার ৪ শিশু সহ আরও ১২ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে বন্যায় অসমে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০০-তে। রাজ্যের ৩৪টি জেলার মধ্যে ৩২টিতে প্রায় ৫৫ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা (Chief Minister Himanta Biswa Sarma) বলেছেন যে বন্যার জল নামার পরে সরকার বন্যার কারণগুলির স্থায়ী সমাধানের জন্য পদক্ষেপ নেবে। গতকাল নগাঁও ও মরিগাঁও জেলার বিভিন্ন বন্যা কবলিত এলাকা পরিদর্শন করেন মুখ্যমন্ত্রী।

সেনাবাহিনী, এবং জাতীয় ও রাজ্য দুর্যোগ মোকাবিলা সংস্থাগুলি বন্যা-দুর্গত মানুষকে সাহায্য করার জন্য সর্বক্ষণ কাজ করছে। অসম স্টেট ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (এএসডিএমএ)-র এক আধিকারিকরা জানিয়েছেন যে ৫টি জেলা থেকে ১২ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আরও পড়ুন: Maharashtra Political Crisis: শিবসেনায় বিদ্রোহী বেড়ে ৩২ বিধায়ক, মুখ্যমন্ত্রী থাকছেন উদ্ভব ঠাকরে, আস্থা ভোটের পথে মহারাষ্ট্র বিধানসভা

এএসডিএমএ কর্মকর্তাদের মতে, এই বছরের এপ্রিল থেকে বন্যায় ৮৩ জন মারা গিয়েছেন এবং ১৭ জন ভূমিধসে প্রাণ হারিয়েছেন। বন্যায় ৪,৯৪১টি গ্রামের ১১,৬৭, ২১৯ জন শিশু সহ ৫৪,৫৭,৬০১ জন ক্ষতিগ্রস্ত। ক্ষতিগ্রস্ত এলাকায় মোট ৮৫৪টি ত্রাণ শিবির এবং ১,০২৬টি ত্রাণ বিতরণ কেন্দ্র খোলা হয়েছে। আড়াই লক্ষের বেশি মানুষ ত্রাণ শিবিরে আশ্রয় নিয়েছেন। ৯৯,০২৬ হেক্টরের বেশি ফসলের ক্ষতি হয়েছে। ব্রহ্মপুত্র, কপিলি ও ডিসাং নদীর পানি বিভিন্ন স্থানে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।