Gandhi Jayanti 2019: মহাত্মা গান্ধীর জন্মজয়ন্তীতে দেশের ১৫০টি জেল থেকে ৬০০ বন্দি মুক্তি পাচ্ছে, কেন জানেন?
প্রতীকী ছবি(File Photo)

নতুন দিল্লি, ২ অক্টোবর: খুন ধর্ষণ ও দুর্নীতির অভিযোগ ছাড়া অন্যান্য অপরাধে জেলবন্দি এমন ৬০০ আসামীকে আজ মুক্তি দেওয়া হবে। মহাত্মা গান্ধীর জন্মজয়ন্তী (Gandhi Jayanti) উপলক্ষেই দেশের ১৫০টি জেল থেকেএই ৬০০ জন আসামীকে মুক্তি দেওয়া হচ্ছে। এদিকে এই ৬০০ জনের মধ্যে ৮০ জন আসামী আবারে মহারাষ্ট্র ও হরিয়ানার জেলে বন্দি রয়েছে। এই দুই জায়গাতেই আসন্ন বিধানসভা নির্বাচন উপলক্ষে নির্বাচনী বিধি চালু হয়েছে। এই সময় সরকারি তরফে যদি আসামীদের মুক্তি দেওয়া হয় তাহলে তা নির্বাচনী বিধিকে লঙ্ঘন করবে। তাই এই মর্মে ৮০ জন আসামীর মুক্তি আপাতত পিছিয়ে গেল। যতক্ষণ না ওই দুই রাজ্যের বিধানসভা নির্বাচন মিটছে ততক্ষণ মুক্তি থাকল ঝুলে।

অন্যদিকে গান্ধী জয়ন্তীতে তিহাড় জেলের পাঁচ বন্দির ভাগ্যে শিকে ছিঁড়েও শেষপর্যন্ত ছিঁড়ল না। পাঁচজনের নামে মুক্তির পরোয়ানা এলেও জেল কর্তৃপক্ষ তিনজনকে ছাড়ার কথা জানিয়েছে। দুই আসামী দেড় লক্ষ টাকার জরিমানা এখনও জমা করেনি, তাই তাদের মুক্তি আটকে গিয়েছে। তিহাড় জেলের তরফে একথা জানিয়েছেন ডিজি সন্দীপ গয়াল। আরও পড়ুন-কিছু মানুষের মগজ ধোলাই প্রয়োজন, স্বচ্ছ ভারত অভিযানের বর্ষপূ্র্তিতে টুইট করে পাল্টা ট্রোলড শশী থারুর

এদিকে ১৫০ তম জন্মদিনে মহাত্মা গান্ধীকে (Mahatma Gandhi) শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি(Narendra Modi)। সকালে রাজঘাটে তিনি শ্রদ্ধা নিবেদন করেন। সকালে মহাত্মা গান্ধীর জন্মবার্ষিকীতে টুইট করে শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৷ আজ সকালে তিনি টুইট করেন, "বাপুকে সম্মান জানাই ৷ মানবতার ক্ষেত্রে তাঁর অবদান চিরস্থায়ী ৷ আমরা তাঁর প্রতি কৃতজ্ঞ ৷ তাঁর স্বপ্ন ছিল এই বিশ্বকে আরও সুন্দর করে গড়ে তোলার । আমরা সেই স্বপ্নপূরণে কঠোর পরিশ্রম করব ৷" গত সপ্তাহে রাষ্ট্রসংঘের মঞ্চেও প্রধানমন্ত্রী তাঁর ভাষণে মহাত্মা গান্ধির প্রতি শ্রদ্ধা জানান ৷ সেখানে তিনি বলেন, "গান্ধির আদর্শই বিশ্বে মানবতাকে বাঁচিয়ে রাখতে সক্ষম ৷ তাঁর দেখানো পথই অনুসরণ করা উচিৎ আমাদের৷"