Garib Kalyan Rozgar Abhiyaan: ৬ রাজ্যের ১১৬টি জেলায় পরিযায়ী শ্রমিকদের জন্য ৫০ হাজার কোটি টাকার গরিব কল্যাণ যোজনা অভিযানের ঘোষণা নির্মলা সীতারমনের
Nirmala Sitharaman (Photo Credit: ANI) .. Read more at: https://www.latestly.com/india/news/garib-kalyan-rozgar-abhiyaan-to-be-launched-by-pm-narendra-modi-on-june-20-migrant-workers-in-116-districts-across-6-states-to-be-given-employment-under-the-scheme-says-nirmala-sitharaman-1831324.html

নয়াদিল্লি, ১৮ জুন: পরিযায়ী শ্রমিকদের জন্য যুগান্তকারী পদক্ষেপ। ২০ জুন গরিব কল্যাণ অভিযান যোজনা-র আনুষ্ঠানিকভাবে ফিতে কাটবেন নরেন্দ্র মোদি। লকডাউনের পর পরিযায়ী শ্রমিকেরা নিজেদের নিজেদের রাজ্যে ফিরে গেছেন। গরিব কল্যাণ অভিযান যোজনা-র অধীনে ২৫টি প্রকল্পকে বাছাই করা হয়েছে। এই ২৫টি প্রকল্প খাত থেকে তৈরি হবে ৫০ কোটি টাকার একটি তহবিল। ইতিমধ্যেই ১১৬টি জেলাকে চিহ্নিতকরণ করা হয়েছে। যেখান থেকে নানা শহরে কাজের তাগিদে ছুটে গেছিলেন পরিযায়ী শ্রমিকরা।

বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করেন নির্মলা সীতারমন। সেই সাংবাদিক বৈঠকে নির্মলা সীতারমন জানান, " বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান, ঝাড়খণ্ড ও ওড়িশা - এই ৬ রাজ্যের মোট ১১৬টি জেলার জন্য এই প্রকল্প। ১১৬ টি জেলায় গরিব কল্যাণ অভিযান যোজনায় কাজ হবে। ৫০ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। ১২৫ দিনের মধ্যে ১১৬টি জেলায় ২৫টি প্রকল্প একত্রে নিয়ে আসা হয়েছে।"

গরিব কল্যাণ যোজনা অভিযান কী?

বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান, ঝাড়খণ্ড ও ওড়িশা - এই ৬ রাজ্যের মোট ১১৬টি জেলায় এই প্রকল্পের কাজ শুরু হয়েছে। ২৫ হাজার পরিযায়ী শ্রমিকদের নিয়ে তৈরি হচ্ছে এই প্রকল্প। এই প্রকল্পে সারা দেশের ২/৩ অংশ ঘরে-ফেরা শ্রমিক উপকৃত হবেন। গ্রামীণ উন্নয়ন, পঞ্চায়েতি রাজ, সড়ক পরিবহণ, খনি, টেলিকম, কৃষি সহ ২৫ ধরণের দফতরের কাজ এই যোজনার অধীনে। ১২৫ দিন অর্থাৎ ৪ মাস ধরে এই প্রকল্পের কাজ চলবে।