Mann Ki Baat: যুব সমাজকে ই-সিগারেট থেকে দূরে থাকার আবেদন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির
নরেন্দ্র মোদি (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২৯ সেপ্টেম্বর: আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) মাসিক রেডিও অনুষ্ঠান 'মন কি বাত'-(Mann Ki Baat) এ ভাষণ দিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর ভাষণে নারীদের কৃতিত্ব উদযাপন করার আবেদন জানিয়েছেন। পাশাপাশি, তামাক সেবন থেকে বিরত থাকার জন্যও জনগণকে আহ্বান জানিয়েছেন। তিনি তামাক, সিগারেট এবং ই-সিগারেটের (E-Cigarettes) ক্ষতিকারক প্রভাবগুলি তুলে ধরে যুবসমাজকে এর থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, "আমাদের একটি ভুল ধারণা রয়েছে যে ই-সিগারেট আমাদের ক্ষতি করে না। তবে ই-সিগারেট সিগারেট তামাকের মতোই ক্ষতিকারক। সরকার ই-সিগারেটের ব্যবহার ও বিক্রি নিষিদ্ধ করেছে। আমি মানুষকে বিশেষত ই-সিগারেট থেকে দূরে থাকার আহ্বান জানাচ্ছি। যারা এর বিপদ সম্পর্কে পুরোপুরিই অবগত নয় এবং তারা মাঝেমাঝে এই কারণেই কৌতূহলবশত ই-সিগারেট সেবন করেন।"

ইউএস ওপেনে (US Open) রাফায়েল নাদালের (Rafael Nadal) কাছে হারের পর ড্যানিয়েল মেদভেদেভ (Daniil Medvedev)-র যে বক্তব্য রেখেছিলেন সে জন্য তাঁকে ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী মোদি বলেন, রাশিয়ান টেনিস খেলোয়াড়ের বক্তব্য তাঁর খেলাধুলার মনোভাবকে ব্যক্ত করেছে। মোদি বলেন, "২৩ বছর বয়সী ড্যানিল মেদভেদেভের সরলতা এবং পরিপক্কতা সবাইকে স্পর্শ করেছিল। এটা অবশ্যই আমাকেও স্পর্শ করেছে। এই ভাষণের কয়েক মুহুর্ত আগে তিনি টেনিস কিংবদন্তি রাফায়েল নাদালের কাছে হারেন। একটি ইভেন্টের ফল কাউকে অনুশোচনা এবং হতাশার দিকে ঠেলে দিতে পারে। মেদভেদেবের ক্ষেত্রে সামান্যতম বিড়ম্বনার চিহ্ন ছিল না। বরং, তাঁর অভিব্যক্তি আলোকিত করেছিল তাঁদের যারা তাঁকে হাসিমুখে দেখছিল। তিনি তাঁর নম্রতা এবং সরলতার সাথে হৃদয় জয় করেছিলেন।" আরও পড়ুন: আজ আইপিএস এসএমএইচ মির্জাকে নিয়ে মুকুল রায়ের বাড়িতে হানা দিল সিবিআই, করা হবে ঘটনার পুননির্মাণ

প্রধানমন্ত্রী বলেন, "এটি প্রতিটি ভারতীয়ের জন্য গর্বের বিষয় যে, আগামী ১৩ অক্টোবর সিস্টার মরিয়ম থ্রেসিয়াকে (Sister MariamThresia) সন্ত ঘোষণা করবেন পোপ ফ্রান্সিস (Pope Francis)। সিস্টার মরিয়ম থ্রেসিয়া তাঁর ৫০ বছরের ছোটো জীবনকালে মানবতার কল্যাণে এক মহৎ উদাহরণ হিসাবে কাজ করার চেষ্টা করেছিলেন পুরো বিশ্বের জন্য।"