Maharashtra Assembly Elections 2019 Results: মহারাষ্ট্রে ফের সরকার গড়ার পথে বিজেপি-শিবসেনা জোট, ওরলি আসনে জয়ী আদিত্য ঠাকরে
আদিত্য ঠাকরে ও দেবেন্দ্র ফড়নবিশ (Photo: Facebook)

মুম্বই, ২৪ অক্টোবর: চলছে মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনের (Maharashtra Assembly Elections) ভোট গণনা। বৃহস্পতিবার সকাল ৮টা থেকে শুরু হয় ভোট গণনা। ফলাফলের যা ট্রেন্ড তাতে মহারাষ্টে ফের সরকার গড়ছে বিজেপি (BJP)-শিবসেনা (Shiv Sena) জোট। যদিও বিজেপির পক্ষে একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়া সম্ভব নয়। আর তা লক্ষ্য করেই মুখ্যমন্ত্রী পদের দাবি জানিয়েছে শিবসেনা। এখনও পর্যন্ত ৫টি আসনে জয় পেয়েছে বিজেপি। এগিয়ে রয়েছে ৯৭টি আসনে। শিবসেনাও এখনও পর্যন্ত ৫টি আসনে জয় পেয়েছে। এগিয়ে রয়েছে ৫৫টি আসনে। মহারাষ্ট্র বিধানসভার মোট আসন ২৮৮। কংগ্রেস এগিয়ে রয়েছে ৪৪টি আসনে। অন্যদিকে এনসিপি এখনও পর্যন্ত একটি আসনে জয় পেয়েছে। এগিয়ে ৫৫টি আসনে। জোট সরকার হলেও মহারাষ্ট্রে মুখ্যমন্ত্রী পদের দাবি জানাতে চলেছে শিবসেনা। জানান শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত।

এখনও পর্যন্ত যা খবর তাতে ওরলি বিধানসভা কেন্দ্র থেকে জয় পেয়েছে আদিত্য ঠাকরে (Aaditya Thackeray)। আদিত্য হলেন ঠাকরে পরিবারের প্রথম সদস্য যিনি ১৯৬৬ সালে শিবসেনা প্রতিষ্ঠার পর ভোটে লড়ছেন। ১৯৬৬ সালে বাল ঠাকরে শিবসেনা প্রতিষ্ঠা করেছিলেন। যদিও নিজেদের শক্ত ঘাঁটি বান্দ্রা পূর্ব আসনে হার হয়েছে শিবসেনার। এই আসনে কংগ্রেসের জিসান বাবা সিদ্দিকির কাছে হেরেছেন শিবসেনার বিশ্বনাথ পান্ডুরাং। এদিকে জানা যাচ্ছে, বারামতি আসনে বিপুল ভোটে জয়ী হয়েছেন এনসিপি নেতা অজিত পাওয়ার। তিনি ১ লাখ ২৬ হাজার ৪০২টি ভোট পেয়েছেন। বাকি প্রার্থীদের জামানত জব্দ হয়েছে। ঘাটকোপার পূর্ব আসনে জিতেছেন বিজেপির পরাগ সিং। এনিয়ে তিনবার এই আসনে জয় পেল বিজেপি। ভোকার বিধানসভা আসনে জয় পেয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চহ্বন। আরও পড়ুন: Haryana Assembly Election Results 2019: হরিয়ানায় ভাল ফল করে 'কর্ণাটক মডেলে' ক্ষমতায় ফেরার চেষ্টায় কংগ্রেস, কিং মেকারের ভূমিকায় JJP

ফলাফলের ধরন অনুযায়ী, ২৮৮ আসনের বিধানসভায় একা সরকার গঠন করতে পারবে না বিজেপি। তাদের শিবসেনার সমর্থন প্রয়োজন হবে। তাই মুখ্যমন্ত্রী পদের দাবি জানাতে চলেছে শিবসেনা। এই বিষয়ে শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত বলেন, "আমরা আদিত্য ঠাকরেকে মুখ্যমন্ত্রী করার দাবি জানাব। ভোটের আগেই আমাদের আধাআধি করে লড়ার কথা হয়েছিল।" সূত্রের খবর, ৫ বছরের শাসনকালে মুখ্যমন্ত্রীর পদ আড়াই বছর করে ভাগ করে নেওয়ারও দাবি তুলতে পারে শিবসেনা।

২০১৪ সালের মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে বিজেপি একক বৃহত্তম দল হিসাবে ১২২ আসনে জয়লাভ করেছিল। একা লড়ে শিবসেনা পেয়েছিল ৬৩টি আসন। কংগ্রেস এবং এনসিপি যথাক্রমে ৪২ ও ৪১ আসন পেয়েছিল।