Chimpanzee Jason Died: লখনউ চিড়িয়াখানার পুরুষ শিম্পাঞ্জি জেসনের মৃত্যু, সঙ্গীকে হারিয়ে শোকার্ত নিকিতা
Chimpanzee Jason Died (Photo: IANS)

লখনউ, ২১ জুলাই: লখনউ চিড়িয়াখানায় (Lucknow Zoo) শোকের ছায়া। কারণ একমাত্র পুরুষ শিম্পাঞ্জি জেসনের (Chimpanzee Jason) মৃত্যু হয়েছে। চিড়িয়াখানার কর্মকর্তা-কর্মচারীরা জেসনের ফুল ও মালা দিয়ে জেসনকে বিদায় জানান। জেসনের মৃত্যুতে শোকার্ত মহিলা শিম্পাঞ্জি নিকিতা (Nikita)। কারণ সে তার সঙ্গীকে চিরকালের মতো হারিয়েছে। ৩৫ বছরের জেসনকে ২০০৭ সালে সালে মহীশূর চিড়িয়াখানা থেকে লখনউতে আনা হয়েছিল। সেই সময় জেসনের সঙ্গে এসেছিল খুশি নামের একটি মহিলা জিরাফ, একটি পুরুষ জেব্রা এবং একজোড়া সরস।

মঙ্গলবার চিড়িয়াখানার কর্মীরা লক্ষ্য করেন যে জেসন নিস্তেজ হয়ে পড়েছে, সে খাবার খাচ্ছে না। এরপর পশু চিকিৎসক জেসনকে পরীক্ষা করেন। জানা যায় যে জেনস অসুস্থ হয়ে পড়েছে। জেসনের চিকিৎসায় পরামর্শের জন্য বেরেলির ইন্ডিয়ান ভেটেরিনারি রিসার্চ ইনস্টিটিউটের বিশেষজ্ঞদের সঙ্গে যোগাযোগ করা হয়। আরও পড়ুন: Sonia Gandhi Arrives At ED Office: ন্যাশনাল হেরাল্ড মামলায় জিজ্ঞাসাবাদের জন্য ইডি অফিসে সোনিয়া গান্ধী

যদিও সব চেষ্টায় বৃথা যায়। রাতে জেসন তার খাঁচার মধ্যেই অজ্ঞান হয়ে পড়ে। লখনউ চিড়িয়াখানার পশুচিকিৎসা হাসপাতালে তাকে নিয়ে যাওয়া হয়। সেখানেই তার মৃত্যু হয়। জেসনের মৃত্যুর কারণ খতিয়ে দেখতে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। জেসনের অঙ্গগুলি ইন্ডিয়ান ভেটেরিনারি রিসার্চ ইনস্টিটিউটে পাঠানো হয়েছে।