Suspension Of 7 Congress MPs Revoked: ৭ কংগ্রেস সাংসদের সাসপেনশন তুলে নিলেন স্পিকার ওম বিড়লা
স্পিকার ওম বিড়লা (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১১ মার্চ: সাত কংগ্রেস সাংসদর সাসপেনশন (Suspension) তুলে নিলেন লোকসভার স্পিকার ওম বিড়লা (Lok Sabha Speaker Om Birla)। বিষয়টি খতিয়ে দেখার জন্য গঠিত সাব কমিটির (subcommittee) সদস্যদের সঙ্গে বৈঠকের পর স্পিকার এই সিদ্ধান্ত নেন। যে কংগ্রেস সাংসদদের বরখাস্ত করা হয়েছিল, তাঁরা হলেন টি এন প্রথাপন, ডিন কুরিয়াকোসে, রাজমোহন উন্নিথন ও বেন্নি বেহনন। সঙ্গে তামিলনাড়ুর মানিকা টেগোর, অসমের গৌরব গগৈ আর পঞ্জাবের গুরজিৎ সিংহ আউজলা।

৫ মার্চ লোকসভার কার্যক্রম চলাকালীন তাঁদের অনৈতিক আচরণের কারণে বরখাস্ত হন এই সাংসদরা। অভিযোগ, ৫ মার্চ বেলা ২টো নাগাদ এঁরা ওয়েলে নেমে, প্ল্যাকার্ড দেখিয়ে, স্পিকারের টেবিল থেকে কাগজ ছিনিয়ে, ছুঁড়ে ফেলেন। স্পিকারের আসনে থাকা বিজেপি সাংসদ রমাদেবী সভা মুলতুবি করে দেন। এক ঘণ্টা পরে ফের সভা বসলে সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ জোশীর প্রস্তাব ধ্বনিভোটে পাশ করে এঁদের সাসপেন্ড করা হয়। স্পিকারের আসনে তখন বিজেপির মীনাক্ষী লেখি। স্থগিতাদেশের একদিন পর ৬ মার্চ একটি সাব কমিটি গঠন করা হয়েছিল। আরও পড়ুন: SBI Cuts Fixed Deposit Rates: ফিক্সড ডিপোজিটে ফের সুদের হার কমাল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

দলের সাত সাংসদকে সাসপেন্ড করার সিদ্ধান্তকে কংগ্রেস প্রতিশোধের রাজনীতি বলেছে। লোকসভায় কংগ্রেসের নেতা অধীর রঞ্জন চৌধুরি অভিযোগ করেছিলেন যে স্পিকার কেন্দ্রীয় সরকারের নির্দেশে এই সিদ্ধান্ত নিয়েছিলেন। বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব শুরু হওয়ার পর থেকে বিরোধী সাংসদ সদস্যরা দিল্লির হিংসার বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পদত্যাগের দাবি করে আসছে। বাজেট অধিবেশনের দ্বিতীয়ার্ধ শেষ হবে ৩ এপ্রিল।