Bank Loan: ব্যক্তিগত ঋণ মঞ্জুর ৫৯ মিনিটে, ব্যাপক সুবিধা নিয়ে এলো রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি
ভারতীয় স্টেট ব্যাঙ্ক (Image: PTI)

নয়া দিল্লি, ৬ সেপ্টেম্বর: এবার ঋণ (loan) মিলতে এক অভিনব সুবিধা নিয়ে এলো রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলি। আবেদনের এক ঘন্টার মধ্যে মিলবে ঋণ। গাড়ি বা বাড়ি কিনতে গেলে ঋণের আবেদনের ৫৯ মিনিটের (59 minutes) মধ্যে মঞ্জুর করবে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক psbloansin59minutes.com নামক এক ওয়েব পোর্টালের মাধ্যমে শর্তসাপেক্ষে ঋণ মঞ্জুর করা হবে। ভারতীয় স্টেট ব্যাঙ্ক সহ ১৯ টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক ওই পোর্টালের মাধ্যমে এক জোট হয়ে এই সুবিধা দেবে।

আপাতত ব্যক্তিগত ঋণ ও গৃহঋণে এই ৫৯ মিনিটে ঋণ মঞ্জুরির সুবিধা থাকবে। পরে গাড়ির ক্ষেত্রেও এই সুবিধা প্রয়োগ করা হবে। এই পিএসবিলোনইন৫৯মিনিটস.কম পোর্টালটি আগে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য ১ ঘন্টার মধ্যে ১ লাখ টাকা থেকে ৫ কোটি টাকা ঋণ দিত। এবার সেটি সাধারণ মানুষের জন্যও খুলে গেল। এতে উৎসবের মরসুমে ঋনের চাহিদা বাড়াবে। আরও পড়ুন, মন্দা কাটাতে খুব শিগগির সমাধান দেবে অর্থমন্ত্রক, গাড়ি শিল্পকে আশ্বাস নীতিন গড়কড়ির

বৃহস্পতিবার এসবিআইয়ের (SBI) ম্যানেজিং ডিরেক্টর পি কে গুপ্তা এই পরিষেবা চালু করে জানান, 'সাধারণ মানুষের কাছে ব্যক্তিগত ও গৃহঋণের পরিষেবা ৫৯ মিনিটের মধ্যে পৌঁছে দিতে পেরে তাঁরা আনন্দিত। শীঘ্র মানুষের মধ্যে ঋণ পৌঁছে দেওয়ার ক্ষেত্রে ২০১৮ সালে এক বিপ্লব এসেছে।

তিনি আশাবাদী আগামী দিনে গ্রাহক আরও সুবিধা ভোগ করতে পারবেন। আরো বেশি পণ্য পৌঁছে যাবে।