Khalistani Row: 'কানাডায় ভারতের সমস্ত কাজে বাধা দেওয়া হবে', হুমকি খালিস্তানিদের
Khalistan Referendum event in Canada (Photo Credit: Twitter)

দিল্লি, ১৬ নভেম্বর: ভারতের কাজে ব্যাঘাত ঘটানো হবে। ভ্যাঙ্কুভারে ভারতের কাজে যেভাবে বাধা দেওয়া হয়েছে, ভবিষ্যতেও সেই একই পন্থা বজায় থাকবে বলে হুমকি দিল খালিস্তানি সংগঠনগুলি। ভ্যাঙ্কুভারে ভারতীয় কনস্যুলেট আয়োজিত একটি লাইফ সার্টিফিকেট ক্যাম্পে সম্প্রতি বিক্ষোভ দেখায় খালিস্তানপন্থীরা। ভ্যাঙ্কুভারের ওই বিক্ষোভের পর খালিস্তানপন্থীরা ফের ভবিষ্যতে একই ধরনের কার্যকলাপ করে ভারতের বিভিন্ন প্রক্রিয়ায় বাধা দেবে বলে দেওয়া হয় হুমকি।

সোমবার কানাডার ভ্যাঙ্কুভারে ভারতের কনস্যুলেট ভারত সরকারের পেনশনভোগীদের শংসাপত্র দেওয়ার জন্য একটি ক্যাম্পের আয়োজন করে। ভারতীয় ক্যাম্পের পাশে ছিল ব্রিটিশ কলাম্বিয়ার অ্যাবটসফোর্ডের একটি গুরুদ্বারা। ওই গুরুদ্বারার পাশে জড়ো হয়ে ভারতের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে শুরু করে খালিস্তানপন্থীরা। বিক্ষোভের মাত্রা বেশি হলে, পুলিশ হাজির হয়ে ভারতীয় আধিকারিকদের ওই ক্যাম্প থেকে বের করে আনে। এরপর শিখ ফর জাস্টিজ গ্রুপের তরফেহুমকি দেওয়া হয়, কানাডায় ভারতীয় আধিকারিকরা যেখানে যাবেন, সেখানেই দেখানো হবে বিক্ষোভ।

সম্প্রতি শিখ ফর জাস্টিস গ্রুপ হুমকি দেয়, ক্রিকেট বিশ্বকাপ ফাইনালের দিন এয়ার ইন্ডিয়ার বিমান নিয়ে।  এয়ার ইন্ডিয়ার বিমান নিয়ে হুমকির পর পাঞ্জাব এবং দিল্লি বিমানবন্দরে নিরাপত্তা আরও জোরদার করা হয়।  পাশাপাশি পাস নিয়ে কেউ বিমানবন্দর ভ্রমণের জন্য দিল্লি বা পাঞ্জাব বিমানবন্দরে হাজির হতে পারবেন না বলে নির্দেশ দেওয়া হয়। বিষয়টি নিয়ে সতর্কতা জারি করে জাস্টিন ট্রুডো সরকারও। কানাডার বিভিন্ন জায়গা থেকে এয়ার ইন্ডিয়ার যে বিমান উড়বে, তার যাত্রীদের যাতে কোনও ক্ষতি না হয়, সে বিষয়ে কড়া নজর রাখা হবে বলে জানানো হয় জাস্টিন ট্রুডো সরকারের তরফে।