Kerala Budget 2024: কেরল বিধানসভায় পেশ বাজেট, বেসরকারি বিনিয়োগে জোর সরকারের
Budget (Photo Credit: File Photo)

তিরুবনন্তপুরম, ৫ ফেব্রুয়ারি: কেরল (Kerala) বিধানসভায় সোমবার পেশ করা হল বাজেট (Budget)। কেরলের অর্থমন্ত্রী কে এন বালাগোপাল সবচেয়ে দীর্ঘ বাজেট পেশ করেন সোমবার। বাজেট পেশের সময় কে এন বালাগোপাল এই বাজেট অর্থনীতির সূর্যদয় বলে অভিহিত করেন। অর্থনীতির সূর্যদয়ের বাজেটে এবার বেসরকারি বিনিয়োগের বিষয়ে জোর দেন কেরলের অর্থমন্ত্রী। তিনি বলেন, এবার থেকে কেরলের অর্থনীতিকে আরও জোরদার করতে বেসরকারি বিনিয়োগে জোর দেওয়া হবে বলে জানান বালাগোপাল।

আরও পড়ুন: WB Budget 2024: ৮ ফেব্রুয়ারি চন্দ্রিমার বাজেট পেশ, রাজস্ব মেটানো নিয়ে তৃণমূলের অন্দরে বাড়তি চাপ

এই বাজেটে ১,৩৮,৬৫৫ কোটি টাকা রাজস্ব এবং ১,৮৪,৩২৭ কোটি টাকা ব্যয়ের আশা করা হয়েছে। বাজেট বক্তৃতার সময় এমনই জানান কেরলের অর্থমন্ত্রী। সেই সঙ্গে ২৭,৮৪৬ কোটি টাকার রাজস্ব ঘাটতি রয়েছে। যা দক্ষিণের এই রাজ্যের জিডিপির ২.১২ শতাংশ বলে জানান কে এন বালাগোপাল।

এসবের পাশাপাশি কেরলের অর্থমন্ত্রী রাজ্যের বাজেট পেশের সময় আরও জানান, চলতি অর্থবর্ষে রাজ্য সরকার ৩ লক্ষ কোটি টাকার বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। এই বিনিয়োগের একটি সিংহভাগ কেরলের পর্যটন প্রকল্পের ক্ষেত্রে কাজে লাগানো হবে। এই পর্যটন প্রকল্পগুলি যাতে স্বল্প সময়ের মধ্যে নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছে দেওয়া যায়, সে বিষয়েও জোর দেন কেরলের অর্থমন্ত্রী।

বাজেটে কেরলের অর্থমন্ত্রী আরও জানান, চলতি বছরের মে মাস থেকে রাজ্যের ভিজিনজাম বন্দরে কাজ শুরু হবে। এসবের পাশাপাশি কেরলে উচ্চ শিক্ষার প্রসার, চিকিৎসা ব্যবস্থার উন্নতি এবং রোবটিক্স হাবের জন্য কাজ শুরু হবে। কেরলকে সর্বদিক থেকে উন্নত করার লক্ষ্যেই এবার বাজেটে একাধিক নতুন প্রকল্পের ঘোষণা করেন কেরলের অর্থমন্ত্রী।