Kerala to Implement Odd-Even Traffic System: আগামী ২০ এপ্রিল থেকে করোনামুক্ত জেলাগুলিতে জোড়-বিজোড় নীতিতে গাড়ি চালানোর ভাবনা কেরালা সরকারের
কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন (Photo Credits: ANI/File)

তিরুবন্তপুরম, ১৭ এপ্রিল: জারি থাকবে লকডাউনের (Lockdown) কড়াকড়ি। তার মধ্যেই কিছুটা শিথিল করে আগামী ২০ এপ্রিল জোড়-বিজোড় (Odd-Even) সংখ্যায় গাড়ি চলার সিদ্ধান্ত নিয়েছে কেরালার সরকার। কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন (Pinarayi Vijayan) বৃহস্পতিবার রাজ্যের কয়েকটি অংশে জোড়-বিজোড় গাড়ি চালানোর ব্যবস্থা বাস্তবায়নের ঘোষণা করেছেন। প্রেস ব্রিফিংয়ে তিনি বলেছিলেন, যেসমস্ত জেলাগুলি করোনার হটস্পট নয় তাদের সাধারণ জীবনযাপন আবার শুরু করার অনুমতি দেওয়া হবে।

তিনি বলেন, "আংশিক বিধিনিষেধযুক্ত জেলাগুলিতে ২০ এপ্রিলের পরে রাজ্যে যানবাহনের জন্য 'অড-ইভেন' সিস্টেম প্রয়োগ করা হবে। এছাড়াও মহিলাচালিত যানবাহনগুলিতে ছাড় দেওয়া হবে।" এই জোড়-বিজোড় নীতি, যা প্রাক শীতকালীন মরসুমে বায়ুদূষণ রোধে কেবল দিল্লিতে কার্যকর করা হয়, কেবলমাত্র বিজোড় সংখ্যাযুক্ত গাড়িগুলি বিজোড় সংখ্যাযুক্ত তারিখ এবং জোড় সংখ্যায়িত নম্বরযুক্ত যানবাহনগুলি জোড়সংখ্যাযুক্ত তারিখ চালিত হতে পারে। আরও পড়ুন, মহামারী করোনা মোকাবিলায় চিন থেকে ৬.৫ লক্ষ টেস্টিং কিট আনছে ভারত

যেসব অঞ্চলগুলিকে বিধিনিষেধে আংশিক নিয়ন্ত্রণের অনুমতি দেওয়া হবে তার মধ্যে রয়েছে: আলাপুজা, তিরুবন্তপুরম, পলক্কাদ, ত্রিসুর, ওয়েনাদ, কোট্টায়ম এবং ইদুক্কি জেলা। "এই শিথিলকরণের অর্থ এই নয় যে মানুষ তাদের স্বাভাবিক জীবনযাত্রা পুনরায় শুরু করতে পারে। লকডাউন প্রোটোকল কঠোর সতর্কতা অনুসারে হবে, জনগণকে মাস্ক ব্যবহার করা উচিত এবং সকল প্রতিষ্ঠানের উচিত স্যানিটাইজার এবং হাত ধোয়ার ব্যবস্থা করা," বলে জানান পিনারাই বিজয়ন।

কেরালা একমাত্র ভারতের রাজ্য যা করোনাভাইরাস বক্ররেখাকে সমান করতে সফল হয়েছে। উপকূলীয় প্রদেশটি সক্রিয় সংক্রমণের সংখ্যার তুলনায় পুনরুদ্ধারের আরও বেশি কেস রয়েছে। রাজ্যের ৩৮৮ টি কেসের মধ্যে ২১৮ জনকে ছেড়ে দেওয়া হয়েছে এবং তিনজন সংক্রমণে মারা গেছেন।