Kappa COVID-19 Variant: ডেল্টা প্লাসের পর কাপ্পা, করোনার নয়া প্রজাতির খোঁজ উত্তরপ্রদেশে, প্রথম মৃত্যু
ফাইল ছবি

লখনউ, ৯ জুলাই: ডেল্টা, ডেল্টা প্লাসের পর এবার কাপ্পা (Kappa )। কোভিডের নয়া প্রজাতির খোঁজ মেলায় ফের আশঙ্কার প্রহর গুনছেন চিকিৎসকরা।

রিপোর্টে প্রকাশ, উত্তরপ্রদেশে ( Uttar Pradesh) সন্ত কবীর নগরে ৬৬ বছরের এক প্রৌঢ়ের মৃত্যু হয় সম্প্রতি। করোনায় আক্রান্ত হয়েই ওই প্রৌঢ়ের মৃত্যুর হয়। জানা যায়, করোনার কাপ্পা প্রজাতিতে আক্রান্ত হন ওই ব্যক্তি। করোনার (Corona) এই নয়া প্রজাতি দ্রুত মিউটেশন ঘটাতে পারে বলেও জানা যাচ্ছে।

পাশাপাশি আরও জানা যাচ্ছে, চলতি বছরের ২৭ মে করোনায় আক্রান্ত হন সন্ত কবীর নগরের ওই ব্যক্তি। ১২ জুন তাঁকে বিআরডি মেডিকেল কলেজে স্থানান্তরিত করা হয় চিকিৎসার জন্য কিন্তু ফল মেলেনি। ১৪ জুন তাঁর  মৃত্যু হয়। ওই ব্যক্তির বিদেশ ভ্রমণেরও কোনও 'ট্রাভেল হিস্ট্রি' নেই। ফলে  করোনার কাপ্পা প্রজাতিতে তিনি কীভাবে আক্রান্ত হলেন, তা নিয়ে ঘুম উড়ছে চিকিৎসকদের।

আরও পড়ুন: Kareena Kapoor Khan: ''তৃতীয় সন্তানের'' সঙ্গে পরিচয় করালেন করিনা

প্রসঙ্গত এর আগে ডেল্টা প্লাস প্রজাতির সন্ধান মেলে উত্তরপ্রদেশে। ডেল্টা প্লাসে আক্রান্ত হয়ে উত্তরপ্রদেশে ২ জনের মৃত্যুর খবরও পাওয়া যায়।

ডেল্টা প্লাসের খোঁজ মেলায় উত্তরপ্রদেশ জুড়ে নয়া আতঙ্ক তৈরি হয়েছে। পূর্ব উত্তরপ্রদেশের গোরক্ষপুর, দেওরিয়া সহ বেশ কয়েকটি জায়গায় ডেল্টা প্লাসের সন্ধান মিলেছে। ডেল্টা,ডেল্টা প্লাসের পর ব্রিটেনে খোঁজ মেলে ল্যামডা প্রজাতিরও।

এদিকে বৃহস্পতিবার উত্তরপ্রদেশে ১১২ জনের নতুন করে করোনায় আক্রান্ত হওয়ার খবর মেলে। যার মধ্যে ১০ জনের মৃত্যু হয় বলে খবর।