জম্মু-কাশ্মীরের রাজ্য পতাকা নামিয়ে, শ্রীনগরে সচিবালয় ভবনে উড়ল দেশের তেরঙ্গা
শ্রীনগরে সচিবালয় ভবনে রাজ্য পতাকা সরিয়ে উড়ছে দেশের পতাকা। (Photo Credits:ANI)

শ্রীনগর, ২৫ অগাস্ট: Jammu and Kashmir: সংবিধানের ৩৭০ ধারা রদ করে বিশেষ মর্যাদা কাড়ার পর শ্রীনগরের সচিবালয় (Civil Secretariat building) থেকে নামিয়ে ফেলা হল জম্মু-কাশ্মীরের পতাকা (State flag removed)। জম্মু-কাশ্মীরের নিজস্ব পতাকা নামিয়ে, দেশের তেরঙ্গা উড়ল শ্রীনগরের প্রশাসনিক কাজের এক নম্বর এই ভবনটিতে। গত ৫ অগাস্ট সংসদে কেন্দ্রীয় সরকার ৩৭০ ধারা রদ করার সিদ্ধান্ত নিলেও, এখনও পর্যন্ত জম্মু-কাশ্মীরের অনেক জায়গাতেই সরকারী ভাবনে রাজ্যের পতাকা খোলা হয়নি বলে সংবাদমাধ্যমে প্রকাশ। তবে শ্রীনগরে সচিবালয় ভবনে ভারতের জাতীয় পতাকা টাঙিয়ে পরিষ্কার বার্তা দেওয়া দল।

সংবিধানের ৩৭০ ধারা রদের পর কার্ফু সহ নানা বিধিনিষেধ জারি করে ভূ স্বর্গে শান্তি বজায় রাখার চেষ্টা করছে প্রশাসন। যদিও দেশের বিরোধী ও স্থানীয়দের একাংশের দাবি এতে জম্মু-কাশ্মীরের মানুষের মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। প্রশাসন এই দাবি উড়িয়ে দিয়েছে। যদিও জম্মু-কাশ্মীর প্রশাসনের সূত্রে খবর, ৩৭০ ধারা বিলোপের ধারাবাহিকতায় পতাকা নামানো হচ্ছে। ৩১ অক্টোবর থেকে রাজ্যকে দ্বিখণ্ডিত করার সঙ্গে এর সম্পর্ক নেই। আরও পড়ুন-অবরুদ্ধ কাশ্মীরে জীবনদায়ী ওষুধ শেষ হতে চলেছে, অসুস্থদের অবস্থা ক্রমশ খারাপ হচ্ছে, রিপোর্টে প্রকাশ

গত ৯ অগাস্ট রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ জম্মু-কাশ্মীর পুর্নগঠন বিলটি সই করেন। এই বিলে ভূ স্বর্গকে দুটি ভাগে ভাগ করা হয়। জম্মু-কাশ্মীরকে বিধানসভা থাকা কেন্দ্রশাসিত অঞ্চল ও লাদাখকে পৃথক বিধানসভাহীন কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়। বিলটি লোকসভায় ৩৭০-৭০ ও রাজ্যসভায় ১২৫-৬১টি ভোটে পাশ হয়েছিল।

এদিকে, বিধিনিষেধের জেরে কাশ্মীরে জীবনদায়ী ওষুধ মিলছে না এমন খবর একেবারে উড়িয়ে দিল জম্মু-কাশ্মীর প্রশাসন। আজই এক নিউজ চ্য়ানেলে দেখানো হয় কাশ্মীরে জীবনদায়ী ওষুধ মিলছে না। যাতে খুব সমস্য়ায় পড়ছেন সাধারন মানুষ। যার জবাবে প্রশাসনের কর্তারা জানাল, ভূ স্বর্গে সব ঠিক আছে। ওষুধ থেকে খাবার, কোনও কিছুরই আকাল নেই। যোগাযোগ ব্যবস্থা অনেকটাই স্বাভাবিক হয়েছে, উপত্যকার বহু জায়গায় সচল হয়েছে ল্যান্ডলাইন ফোন। রবিবার এমনটাই দাবি করল জম্মু ও কাশ্মীর প্রশাসন।