Women's Day Speech: নারী দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণ করেছেন? কি বলবেন বুঝতে পারছেন না? জেনে নিন ক্ষমতায়নে নারীদের অবদান...
Credit: Freepik

প্রতি বছর ৮ মার্চ পালন করা হয় আন্তর্জাতিক নারী দিবস। এদিন নারীদের সামাজিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক অর্জনকে স্বীকৃতি দেওয়া হয়। এছাড়াও লিঙ্গ সমতার বিষয়ে মানুষকে সচেতন করা হয় এদিন। শিক্ষাপ্রতিষ্ঠান ও অফিস সহ বিভিন্ন জায়গায় এদিন বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে নারীদের সম্পর্কে বক্তৃতা দিতে দেখা যায় অনেক জনকেই। তবে এমন অনেকেই রয়েছে যাদের এই অনুষ্ঠানে অংশগ্রহণ করার ইচ্ছা থাকে, কিন্তু কী বলবে বুঝতে পারে না। চলুন জেনে নেওয়া যাক এমন কয়েকজন নারীর নাম যারা নারীদের সামাজিক অবস্থার উন্নতিতে উল্লেখযোগ্য কাজ করেছেন। নিজের বক্তৃতায় উদাহরণ হিসেবে এই নারীদের নাম সবার যুক্ত করা উচিত।

সাবিত্রীবাই ফুলে (Savitribai Phule) :

মহিলাদের অবস্থার উন্নতির কথা বলতে গেলে প্রথম যে নাম আসে তা হল সাবিত্রীবাই ফুলে। সাবিত্রীবাই কাজ করেছেন নারী শিক্ষার উন্নয়নে। তিনি বিভিন্ন প্রবন্ধের মাধ্যমে নারী শিক্ষার উপর জোর দিয়েছিলেন। সাবিত্রীবাই ফুলে বিয়ে করেছিলেন মাত্র ৯ বছর বয়সে। কিন্তু পড়াশোনার প্রতি আগ্রহ দেখে তার স্বামী জ্যোতিরাও ফুলে তাকে সম্পূর্ণভাবে সমর্থন করেন। ১৮ বছর বয়সে পড়াশোনা শেষ করে মহিলাদের পড়াতে শুরু করেন সাবিত্রীবাই। ১৮৪৮ সালে স্বামী জ্যোতিরাও ফুলের সঙ্গে পুনেতে ভারতের প্রথম মহিলা স্কুল শুরু করেন তিনি।

দুর্গাবাই দেশমুখ (Durgabai Deshmukh) :

দুর্গাবাই দেশমুখের মাত্র ৮ বছর বয়সে বিয়ে হলেও ১৫ বছর বয়সে সেই সম্পর্কে ইতি টানেন তিনি। এরপর ১৯৫৩ সালে ভারতের তৎকালীন অর্থমন্ত্রীর সঙ্গে দ্বিতীয়বার বিয়ে করেন দুর্গাবাই। তিনি বাল্যবিবাহের বিরুদ্ধে কাজ করার পাশাপাশি দেবদাসী প্রথারও বিরোধিতা করেছিলেন।

কমলাদেবী চট্টোপাধ্যায় (Kamaladevi Chattopadhyay):  

দেশের স্বাধীনতায় গুরুত্বপূর্ণ অবদান রয়েছে কমলাদেবী চট্টোপাধ্যায়ের। ১৯৪২ সালে সর্বভারতীয় মহিলা সম্মেলনের সভাপতি হন কমলাদেবী। সভাপতি হয়ে মহিলাদের মাতৃত্বকালীন ছুটি দেওয়ার বিষয়টি তুলে ধরেছিলেন তিনি।