How to Download e-Aadhaar: ই-আধার কী? কীভাবে ডাউনলোড করবেন এটি? দেখুন একনজরে
Aadhaar Services (Photo Credits: PTI)

দেশের প্রতিটি মানুষের কাছে এখন আধার কার্ড (Aadhaar Card) থাকা আবশ্যিক। UIDAI-র অর্থাৎ ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া-র তরফে ১২ সংখ্যার একটি নম্বর দেওয়া হয়, যা আধার কার্ড নম্বর নামে পরিচিত। কারণ আপাতত এটাই সবচেয়ে বিশ্বাসযোগ্য পরিচয়পত্র এবং নাগরিকদের ঠিকানার প্রমাণ হিসেবে চিহ্নিত। আধার কার্ড আপডেট করার জন্য আধার সেবা কেন্দ্র কিংবা অনলাইন পরিষেবার মাধ্যমে করা যেতে পারে। যে কোন ব্যক্তি, বয়স এবং লিঙ্গ নির্বিশেষে, যিনি ভারতের বাসিন্দা, স্বেচ্ছায় আধার নম্বর পাওয়ার জন্য নথিভুক্ত হতে পারেন। তবে এবার এতে এল নতুন সংযোজন ই-আধার (e-Aadhaar)।

ই-আধার কী?

আধার কার্ডের পাসওয়ার্ড-প্রোটেক্টেড ইলেকট্রনিক কপি হল ই-আধার। UIDAI-র তরফে এই ই-আধারের উপরে রয়েছে একটি ডিজিটাল সাক্ষর। আপনি ঘরে বসেই আপনার আধার কার্ডের ডিজিটাল কপি ডাউনলোড করতে পারবেন আপনার আধার নম্বর কিংবা এনরোলমেন্ট আইডি দিয়ে। ডাউনলোড করা আধার কার্ডটি অরিজিনাল আধার কার্ডের মত একইরকম মূল্যবান।

কোথা থেকে ডাউনলোড করবেন ই-আধার?

UIDAI ওয়েবসাইটে গিয়ে ই-আধার কার্ড ডাউনলোড করা যাবে-  https://uidai.gov.in/ কিংবা https://eaadhaar.uidai.gov.in ওয়েবসাইটে গিয়েও আপনি ডাউনলোড করতে পারেন আধার কার্ড।

কীভাবে ডাউনলোড করবেন ই-আধার?

দু'টি পদ্ধতিতে ই-আধার ডাউনলোড করতে পারবেন- এনরোলমেন্ট নম্বর কিংবা আধার নম্বর দিয়ে।

এনরোলমেন্ট নম্বর দিয়ে ই-আধার ডাউনলোড করার পদ্ধতি

২৮ ডিজিটের এনরোলমেন্ট নম্বর, নিজের নাম এবং পিনকোড দিয়ে ই-আধার কার্ড ডাউনলোড করা যাবে।

ডাউনলোড করার সময় আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে।

ই-আধার ডাউনলোড করার সময় নির্দিষ্ট সময়ের জন্য একটি ওটিপি (Time-based One-time Password) আসবে আপনার কাছে। ওটিপি-র বদলে টিওটিপি দিয়ে ডাউনলোড করতে পারবেন

TOTP জেনারেট করতে পারবেন আপনি mAadhaar মোবাইল অ্যাপ্লিকেশন দিয়ে।

আধার নম্বর দিয়ে ই-আধার ডাউনলোড করার পদ্ধতি:

১২ ডিজিটের আধার নম্বর দিয়ে আপনি ডাউনলোড করতে পারবেন ই-আধার। এখানেও আপনাকে আপনার পুরো নাম এবং পিন কোড দিতে হবে।

এরপর আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে।

ই-আধার ডাউনলোড করার সময় নির্দিষ্ট সময়ের জন্য একটি ওটিপি (Time-based One-time Password) আসবে আপনার কাছে। ওটিপি-র বদলে টিওটিপি দিয়ে ডাউনলোড করতে পারবেন।

TOTP জেনারেট করতে পারবেন আপনি mAadhaar মোবাইল অ্যাপ্লিকেশন দিয়ে।