Passport Index 2022: প্রকাশিত হল পাসপোর্ট ইনডেক্স ২০২২, শক্তিশালী পাসপোর্টের তালিকায় ভারতের স্থান ৮৭
Passport Index 2022 Photo Credit: Twitter@PTI

প্রকাশিত হল আর্টন ক্যাপিটাল  পাসপোর্ট ইনডেক্স ২০২২(Passport Index 2022) সমীক্ষার রিপোর্ট। কোন দেশের পাসপোর্ট কতটা শক্তিশালী তা সমীক্ষা করে দেখা হয় এই রিপোর্ট তৈরির জন্য। একটি দেশের পাসপোর্ট নিয়ে কতগুলি দেশে বিনা বাধা বা ভিসায় ঢোকা যায়, তার উপরে নির্ভর করে এইরিপোর্ট তৈরি করা হয়। এবারের রিপোর্টটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ বিশেষজ্ঞরা বলছেন, কোভিড সংক্রমণ সামলে ওঠার সময়ে বিশ্বের নানা দেশের অর্থনৈতিক এবং রাজনৈতিক বদল হয়েছে। তার প্রভাব পড়েছে এবারের সমীক্ষায়।

সমীক্ষার হিসাবে  সংযুক্ত আরব আমিরশাহী প্রথম স্থানে রয়েছে। তাদের পাসপোর্টের মাধ্যমে ভ্রমণকারীরা ১৮০ টি দেশে বিনা বাধায় প্রবেশ করতে পারে যা জার্মানি এবং সুইডেনের মতো ইউরোপীয় দেশগুলির চেয়ে সাতটি দেশ বেশি এবং জাপানের চেয়ে নয়টি দেশ  বেশি।

পাসপোর্টের শক্তিবৃদ্ধির নিরিখে এশিয়ার দেশগুলির এই উন্নতির মধ্যে ভারতের অবস্থান কোথায়?

এই তালিকায় ভারত খুব বেশি উপরে উঠতে পারেনি। এখনও পর্যন্ত আমাদের দেশ রয়েছে ৮৭তম স্থানে। তালিকার একেবারে শেষ নাম আফগানিস্তানের। এই দেশের পাসপোর্ট থাকলে মোট ২৭টি দেশে বিনা ভিসায় যাওয়া যেতে পারে।

সমীক্ষায় সবচেয়ে বেশি করে কী নজরে পড়েছে?

এবার এই তালিকায় ইউরোপীয় দেশগুলির আধিপত্য কিছুটা কমেছে। বরং অনেক বেশি উপরে উঠে এসেছে এশিয়ার বেশ কয়েকটি দেশ। তালিকার এক নম্বরেও রয়েছে এশিয়ার দেশ।সংযুক্ত আরব আমিরশাহী(UAE) প্রথম স্থানে থাকলেও এর পরে রয়েছে জার্মানি, সুইডেন, ফিনল্যান্ড, লুক্সেমবার্গ, স্পেন ফ্রান্স। এই সূচকে পাকিস্তানের অবস্থান ৯৪।

পাসপোর্ট সূচক পদ্ধতিটি জাতিসংঘের ১৩৯  সদস্যের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এবং তালিকার জন্য ছয়টি অঞ্চলকে বিবেচনায় রাখা হয়েছিল। সরকার কর্তৃক প্রদত্ত অফিসিয়াল তথ্যের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এই পাসপোর্ট ইনডেক্স ২০২২। প্রতিটি পাসপোর্টের স্বতন্ত্র র‍্যাঙ্ক নির্ধারণ করতে, একটি তিন-স্তরের পদ্ধতি প্রয়োগ করা হয় এই গতিশীলতা স্কোর (MS) - এর মধ্যে রয়েছে ভিসা-মুক্ত (Visa Free), ভিসা অন অ্যারাইভাল (Visa On Arrival), eTA (Electronic Travel Authorization)এবং eVisa (যদি 3 দিনের মধ্যে জারি করা হয়)।  তাদের স্কোরের VF অংশ বনাম VOA এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি মানব উন্নয়ন সূচক ২০১৮  (UNDP HDI) একত্রে  একটি টাই ব্রেকার হিসাবে ব্যবহৃত হয়। জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি মানব উন্নয়ন সূচক  (UNDP HDI) বিদেশে দেশের ধারণার একটি গুরুত্বপূর্ণ পরিমাপ।