International Condom Day 2024: আন্তর্জাতিক কনডম দিবস কবে? জেনে নিন এই দিনের ইতিহাস ও গুরুত্ব
Condom (Photo Credit_Twitter)

ফেব্রুয়ারি মানেই ভ্যালেন্টাইনস উইক বা ভালোবাসার সপ্তাহ (Valentine's Week)। গোটা বিশ্ব জুড়ে ধুমধাম করে পালিত হয় এই সপ্তাহটি। ভ্যালেন্টাইনস উইক ৭ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে শেষ হয় ১৪ ফেব্রুয়ারি। এই সপ্তাহের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন ১৪ ফেব্রুয়ারি ভ্যালেন্টাইনস ডে বা ভালোবাসা দিবস (Valentine's Day)। তবে ভ্যালেন্টাইনস ডে-তে চারিদিক ভালোবাসার পরিবেশ তৈরি হওয়ার ঠিক আগের দিন পালিত হয় আন্তর্জাতিক কনডম দিবস (International Condom Day)। ১৩ ফেব্রুয়ারিতে পালিত আন্তর্জাতিক কনডম দিবস, ভালোবাসা দিবসের মতো জনপ্রিয় না হলেও অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। এদিন প্রচার করা হয় নিরাপদ যৌনতার বিষয়ে। যৌন রোগের (STIs) বিস্তার রোধ করার জন্য এই প্রচার খুবই গুরুত্বপূর্ণ।

যৌন সংক্রমণ এবং অপরিকল্পিত গর্ভধারণ প্রতিরোধে কনডমের ব্যবহার প্রচারের জন্য ২০০৯ সাল‌ থেকে এই দিবসটি পালন করা শুরু করেছিল এইডস গুগল হেলথকেয়ার ফাউন্ডেশন (AIDS Google Healthcare Foundation)। এই দিনটির মধ্য দিয়ে নিরাপদ যৌন চর্চাকে অগ্রাধিকার দেওয়া এবং সুরক্ষার জন্য কনডম ব্যবহারের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়ানো হয়। আন্তর্জাতিক কনডম দিবস পালনের মাধ্যমে দৈনন্দিন জীবনে স্বাস্থ্যকর অভ্যাস এবং সেই অভ্যাস বজায় রাখার কথা মনে করিয়ে দেওয়া হয়।

বিশ্বের অনেক সংস্কৃতিতে আজও যৌন স্বাস্থ্য নিয়ে কথা বলা এবং কনডম ব্যবহার নিষিদ্ধ রয়েছে। আন্তর্জাতিক কনডম দিবসের লক্ষ্য নিরাপদ যৌন সম্পর্কে খোলামেলা কথোপকথনকে উৎসাহিত করা। এই দিনটি ইচ্ছাকৃতভাবে ভ্যালেন্টাইনস ডে-র ঠিক আগে বাছাই করা হয়। এর ফলে মানুষকে আরও সহজে মনে করিয়ে দেওয়া যায় যে ভালবাসায় সবসময় নিরাপদ এবং দায়িত্বশীল যৌন সম্পর্ক করা উচিত৷ বিশ্ব স্বাস্থ্য সংস্থার (World Health Organization / WHO) মতে, বিশ্বব্যাপী প্রতিদিন এক মিলিয়নেরও বেশি জন এসটিআইএস সংক্রামিত হয়। কনডম নিয়মিত এবং সঠিকভাবে ব্যবহার করলে এই সংখ্যা হ্রাস করা যেতে পারে।