Tax: অফিসে প্যান ও আধার নম্বর জমা দেননি? কাটা যাবে বেতনের ২০ শতাংশ
প্রতীকী ছবি (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২৪ জানুয়ারি: চাকরি করেন, আর অফিসের কাছে প্যান (PAN) ও আধার (Aadhaar) নম্বর জমা দেননি? উত্তর যদি না হয় তবে আপনি সমস্যায় পড়বেন। আপনার মাসিক বেতনের ২০ শতাংশ এবার থেকে কাটা যাবে। আর টাকা দিতে হবে কর হিসেবে। কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ড ((CBDT) সম্প্রতি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, নিয়োগের আগে কর্মচারীদের প্যান এবং আধার নম্বর দিতে ব্যর্থ হলে শিগগিরই তাদের বেতন থেকে ২০ শতাংশ দিতে হবে ট্যাক্স হিসাবে। এই নতুন নিয়মটি তাদের জন্য প্রযোজ্য যাদের বেতন বছরে আড়াই লাখ টাকার উপরে।

আয়কর আইনের ধারা 206AA অনুসারে, কর্মচারীদের জন্য প্যান বা আধার নম্বর দেওয়া বাধ্যতামূলক। যে পরিমাণ আয় করছাড়ের বিবেচ্য, একমাত্র সেই রকম কর্মচারীদেরই প্যান ও আধার নম্বর জমা দিতে হবে। আরও পড়ুন: Turkey: ধর্ষিতাকে বিয়ে করলেই ধর্ষকের শাস্তি মাফ, তুরস্ক সংসদে আসছে বিল

গুরুত্বপূর্ণ তথ্যগুলি:

সিবিডিটি-র মতে, কর্মচারী প্যান বা আধার কার্ড তৈরি করতে ব্যর্থ হলে, নিয়োগকর্তাকে নিম্নলিখিত হারে টিডিএস (TDS) আদায় করতে হবে। আয়কর আইনের বিধানে নির্দিষ্ট হারে কর নেওয়া হতে পারে। অথবা যে হারে নেওয়া হচ্ছে সেই হারে বা বেতনের ২০ শতাংশ হারে। টিডিএস (TDS) আয়কর আদায়ের একটি মাধ্যম। অর্থ প্রদানকারী কোনও সংস্থা যদি অর্থ প্রদানের নির্দিষ্ট প্রান্তিক সীমা অতিক্রম করে তবে সেই সংস্থাকে টিডিএস কাটতে হবে।

আয়কর আইন অনুসারে, নিয়োগকর্তাকে তিনটি শর্তে (উপরে উল্লিখিত) করের পরিমাণ নির্ধারণ করতে হবে এবং টিডিএসের উচ্চতর হার প্রয়োগ করতে হবে। তবে, যেখানে টিডিএসের জন্য বিবেচ্য কর্মীর আয় করের সীমা থেকে কম সেখানে কোনও কর কাটা হবে না বলে সিবিডিটি জানিয়েছে। সিবিডিটি জানিয়েছে, যদি নির্ধারিত কর ২০ শতাংশের নিচে হয়,তবে করের হার হবে ২০ শতাংশ এবং গড় হার ২০ শতাংশ ছাড়িয়ে গেলে তবে গড় হারে কর নিতে হবে।

স্বাস্থ্য ও শিক্ষা খাতে যেখানে প্রযোজ্য সেখানে সারচার্জ সহ আয়করের ৪ শতাংশ হারে সেস আদায় করা হবে। তবে, আয়কর আইনের ধারা 206AA এর অধীনে ২০ শতাংশ হারে কর কেটে নেওয়া হলে সেখানে সেস কাটা করা হবে না।