আগামী ৩০ তারিখের মধ্যে প্যান আধার লিংক করান,  নাহলে বিপদে পড়তে চলেছেন জানেনকী?
প্যান আধার সংযুক্তিকরণ (Photo Credit: File Image)

দিল্লি, ২৪ সেপ্টেম্বর: প্যান আধার লিংক নিয়ে ইতিমধ্যেই জনমনে ক্ষোভ ত্রাস পাল্লা দিয়ে বাড়ছে। শেষমুহূর্তে এসে প্যান ও আধার কার্ড সংযুক্তিকরণের জন্য হুড়োহুড়ি পড়েছে। ব্যাংকে লাইন পড়েছে সারা দিন লাইন দিয়েও অনেকে সংযুক্তিকরণের কাজটি সম্পূর্ণ করতে পারছেন না। এনিয়ে ইতিমধ্যে মানুষকে ভুল বোঝানোর কাজও শুরু হয়েছে। এমনিতে প্যান এবং আধার কার্ড সংযুক্তিকরণের শেষদিন ছিল গত বছর। কিন্তু সেই সময়সীমা আরও বাড়ানো হয়। প্রায় নয় মাস বাড়ানো হয় সময়সীমা। আগামী ৩০ সেপ্টেম্বর অর্থাৎ সোমবার সেই সংযুক্তিকরণের সময়সীমা শেষ হচ্ছে। এর মধ্যেই প্যান এবং আধার কার্ড সংযুক্তিকরণ করতে হবে।

গত জুলাই মাসের কেন্দ্রীয় বাজেট অধিবেশনে ঘোষণা করা হয়, আধার নম্বর সংযুক্তিকরণ না করলে বাতিল হয়ে যাবে প্যান। সে সময়ই এই সংযুক্তিকরণের জন্য সময়সীমা বেঁধে দেওয়া হয় আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। এরপরেও যদি প্যান আধার সংযুক্তিকরণ যদি সম্ভবপর না হয় তাহলে বেশ বিপদেই পড়বেন, কেননা সরকারের তরফে ধরে নেওয়া হবে বাকি নাগরিকদের প্যান কার্ড নেই। তাই আপনার কাছে প্যানকার্ড থাকলেও সেটি বাতিল বলেই গন্য হবে। আরও পড়ুন-সোশ্যাল মিডিয়ায় অপরাধ রুখতে হবে, কেন্দ্রকে তিন সপ্তাহ সময় দিল সুপ্রিম কোর্ট

প্যান কার্ড বাতিল হয়ে গেলে বিবিধ সমস্যা হতে পারে। যেমন- বর্তমান নিয়মানুযায়ী আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে প্যানের সঙ্গে আধার সংযুক্তিকরণ বা লিংক না করানো হলে প্যান বাতিল হয়ে যাবে। প্যান নিষ্ক্রিয় হওয়ার যাওয়ার ফলে যে সমস্ত লেনদেনে আধার বাধ্যতামূলক সেই কাজগুলি করা যাবে না। প্যান-আধার লিংক না করা কোনও ব্যক্তির পক্ষে ব্যাংকে এক দিনে ৫০ হাজার টাকা জমা করতে বিপাকে পড়তে হবে। ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ডের আবেদনে সমস্যা চলে আসবে। প্যান ব্যবহার করে আয়কর জমা করা যাবে না (বর্তমানে আধার কার্ডের মাধ্যমেও আয়কর জমা করা সম্ভব)