Adani Group Acquires Stake in IANS: এনডিটিভি-র পর এবার সংবাদ সংস্থা IANS-এর ৫০ শতাংশ শেয়ার আদানির হাতে
Adani Group (Photo Credits: Facebook)

Adani Group Acquires Stake in IANS: এনডিটিভি-র (NDTV) পর এবার সংবাদ সংস্থা আইএএনএস-এর (IANS) শেয়ার কিনলেন বিশ্বের অন্যতম ধনী শিল্পপতি গৌতম আদানির (Gautam Adani) সংস্থা আদানি গ্রুপ। আদানি গোষ্ঠীর মালিকানাধীন এএমজি মিডিয়া নেটওয়ার্ক লিমিটেড সংবাদ সংস্থা ইন্দো এশিয়ান নিউজ সার্ভিস বা আইএএনএস-এর ৫০.৫ শতাংশ শেয়ার কিনেছে বলে জানা যাচ্ছে। IANS-এর শেয়ারহোল্ডারদের সঙ্গে চুক্তি স্বাক্ষর সেরে ফেলেছে আদানির মিডিয়া নেটওয়ার্ক।

আরও পড়ুনঃ আসছে IRCTC-এর প্রতিযোগী! এবার অনলাইনে ট্রেনের টিকিট বিক্রি করবে আদানি এন্টারপ্রাইজও

আইএএনএস যা মূলত হিন্দি এবং ইংরেজি সংবাদ পরিষেবার জন্যে পরিচিত, এখন সেটিও এনডিটিভি-র মতই AMNL-এর একটি সহায়ক সংস্থা হিসাবে কাজ করবে৷ গত বছর মার্চ মাসে মিডিয়া ব্যবসায় প্রবেশ করে গৌতম আদানির আদানি গোষ্ঠী (Adani Group)। সেই বছরের ডিসেম্বরে বেসরকারি সংবাদমাধ্যম এনডিটিভি-র (NDTV) প্রায় ৬৫ শতাংশ শেয়ার কিনেছিলেন বলে খবর।

IANS-এর শেয়ারহোল্ডারদের সঙ্গে ইতিমধ্যেই চুক্তি স্বাক্ষর করেছে AMNL। সেখানেই উল্লেখ রয়েছে, এপ্রিল ২০২২ থেকে মার্চ ২০২৩ অর্থবর্ষে IANS-এর আয় ছিল ১১ কোটি ৮৬ লক্ষ টাকা। চুক্তিতে আরও উল্লেখ রয়েছে, আইএএনএস-এর সমস্ত গঠনগত এবং পরিচালনগত কাজ নিয়ন্ত্রণ করবে আদানি গোষ্ঠীর মালিকানাধীন এএমজি মিডিয়া নেটওয়ার্ক লিমিটেড। এমনকি IANS-এর পরিচালক পদে নিয়োগের ক্ষমতাও থাকবে AMNL-হাতে।

চলতি বছরের শুরুতে গৌতম আদানির বিরুদ্ধে শেয়ারে কারচুপির অভিযোগ তুলেছিল মার্কিন সংস্থা হিন্ডেনবার্গ। যার প্রভাব পড়েছিল আদানির স্টকে। বিশ্বে ধনীব্যক্তিদের তালিকায় আদানির স্থান অনেকটাই নীচে নেমে গিয়েছিল। কিন্তু শেয়ারে কারচুপির অভিযোগকে ভিত্তিহীন বলে উড়িয়ে দেন তদন্তকারীরা। বছর শেষে ফের চড়তে শুরু করে আদানির শেয়ার।