Aadhaar New PVC Card: কীভাবে অনলাইনে আধার পিভিসি কার্ড অর্ডার করবেন? জেনে নিন ক্লিক করে
Aadhaar PVC Card (Photo Credits: Twitter/@UIDAI)

নতুন দিল্লি, ১৮ নভেম্বর: দেশের প্রতিটি মানুষের কাছে এখন আধার কার্ড (Aadhaar Card) থাকা আবশ্যিক। UIDAI-র অর্থাৎ ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া-র তরফে ১২ সংখ্যার একটি নম্বর দেওয়া হয়, যা আধার কার্ড নম্বর নামে পরিচিত। কারণ আপাতত এটাই সবচেয়ে বিশ্বাসযোগ্য পরিচয়পত্র এবং নাগরিকদের ঠিকানার প্রমাণ হিসেবে চিহ্নিত। আধার কার্ড আপডেট করার জন্য আধার সেবা কেন্দ্র কিংবা অনলাইন পরিষেবার মাধ্যমে করা যেতে পারে। যে কোন ব্যক্তি, বয়স এবং লিঙ্গ নির্বিশেষে, যিনি ভারতের বাসিন্দা, স্বেচ্ছায় আধার নম্বর পাওয়ার জন্য নথিভুক্ত হতে পারেন। তবে এবার এতে এল নতুন সংযোজন ই-আধার (e-Aadhaar)। সম্প্রতি UIDAI নতুন আকারে আধার কার্ড চালু করেছে। নতুন পরিষেবায় আধার তালিকাভুক্তরা একটি পিভিসি- বা পলিভিনাইল ক্লোরাইড ভিত্তিক পরিচয়পত্র (Aadhaar PVC Cards) পেতে পারেন। নতুন পিভিসি আধার কার্ডের আকারটি এটিএম বা ডেবিট কার্ডের মতো, যা সহজেই পকেট বা মানিব্যাগে রাখা যেতে পারে।

আধার কার্ড থাকা যে কেউ মাত্র ৫০ টাকা খরচ করলেই পেতে পারেন পিভিসি কার্ড। এই কার্ড পেতে রেজিস্ট্রার্ড মোবাইল ব্যবহারকারীরাই পাবেন এমন নয়, নতুন কার্ডটি অর্ডার করতে নন রেজিস্ট্রার্ড বা বিকল্প মোবাইল নম্বরও ব্যবহার করতে পারেন। ইউআইডিএআই অনুসারে, পুরো পরিবারের জন্য আধার পিভিসি কার্ড পেতে একটি মোবাইল নম্বরই ব্যবহার করে অনলাইনে আবেদন করা যেতে পারে।

কীভাবে অনলাইনে আধার পিভিসি কার্ড অর্ডার করবেন:

  • প্রথমে https://residentpvc.uidai.gov.in/order-pvcreprint লিঙ্কে ক্লিক করুন
  • শুরু করতে আপনার ১২ ডিজিটের আধার নম্বর / ১৬-সংখ্যার ভার্চুয়াল আইডি / ২৮-সংখ্যার EID দিন
  • সুরক্ষা নম্বরটি এন্টার করুন
  • কোনও নন রেজিস্ট্রার্ড মোবাইল নম্বর ব্যবহার করা হলে, ''my mobile number is not registered'' বাক্সটিতে ক্লিক করুন
  • ওটিপি এন্টার করুন
  • সাবমিট করার পরে, আপনি পিভিসি কার্ডের একটি প্রিভিউ কপি পাবেন
  • পেমেন্ট অপশনে ক্লিক করুন, একটি পিভিসি কার্ড অর্ডার করতে ৫০ টাকা পেমেন্ট করুন
  • অর্ডার সংখ্যার কোনও সীমা নেই এবং প্রতিটি অর্ডারের জন্য চার্জ দিতে হবে
  • আবেদন করার ৫ দিনের মধ্যে আধার পিভিসি কার্ড স্পিড পোস্টের মাধ্যমে বাড়িতে পাঠিয়ে দেওয়া হবে।

আধার পিভিসি কার্ড আধারের সর্বশেষতম সংস্করণ, যা এই মাসের শুরুর দিকে ঘোষণা করা হয়েছিল। এটি অনেক সুরক্ষা বৈশিষ্ট্য সহ আসে। সুরক্ষা বৈশিষ্ট্যগুলির মধ্যে থাকে- কিউআর কোড, হলোগ্রাম, মাইক্রো টেক্সট, ঘোস্ট ইমেজ, ইশু এবং প্রিন্টের তারিখ ইত্যাদি। এই সংস্করণটি পলিভিনাইল ক্লোরাইড (পিভিসি) কার্ড হিসাবে আবারও প্রিন্ট করা যেতে পারে এবং তাই এর নাম আধার পিভিসি কার্ড।