Indian Army To Get Akash Prime: আকাশ প্রাইম মিসাইল সিস্টেমের ২টি নতুন রেজিমেন্ট পেতে চলেছে ভারতীয় সেনা
Akash Prime Air Defence Missile System (Photo: ANI)

নতুন দিল্লি, ৬ মে: আকাশ প্রাইম এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেমের (Akash Prime Air Defence Missile System) দু'টি নতুন রেজিমেন্ট কেনার প্রস্তাব দিল ভারতীয় সেনাবাহিনী (Indian Army)। এই দুটি সিস্টেম হাতে এলে শত্রুর বিমান এবং ড্রোন ধ্বংস করার ক্ষমতা বাড়বে বাহিনীর। জানা যাচ্ছে, প্রস্তাবটি নিয়ে দ্রুত সিদ্ধান্ত নিতে পারে কেন্দ্রীয় সরকার। ভারতীয় সেনাবাহিনীর পশ্চিম ও দক্ষিণ পশ্চিমী কমান্ড আকাশ ক্ষেপণাস্ত্রের বর্তমান সংস্করণের প্রায় এক ডজন পরীক্ষা চালিয়েছে। যার ফলাফলগুলি ছিল অসামান্য।

বর্তমান আকাশ সিস্টেমের তুলনায় আকাশ প্রাইম দেশীয় প্রযুক্তিতে তৈরি সক্রিয় রেডিও ফ্রিকোয়েন্সি (RF) সন্ধানকারী দিয়ে সজ্জিত। যা নির্ভুলতার সঙ্গে লক্ষ্যে আঘাত করার জন্য প্রয়োজনীয়। এছাড়াও এটি যাতে উচ্চ উচ্চতায় নিম্ন-তাপমাত্রার পরিবেশে আরও নির্ভরযোগ্য ভাবে কাজ করে, তা নিশ্চিত করতে উন্নত প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। একটি পরিবর্তিত গ্রাউন্ড সিস্টেমও ব্যবহার করা হয়েছে। যা আকাশ প্রাইম সিস্টেম ব্যবহারকারীদের (ভারতীয় সেনাবাহিনী এবং ভারতীয় বিমানবাহিনী) আস্থা আরও বাড়িয়েছে। আরও পড়ুন: Arjun Chowrasia: মৃত বিজেপি নেতা অর্জুন চৌরাশিয়ার পরিবারের সঙ্গে দেখা করলেন অমিত শাহ

আকাশ প্রাইম মিসাইল সাড়ে ৪ হাজার মিটার পর্যন্ত উচ্চতায় স্থাপন করা যেতে পারে এবং প্রায় ৩০ কিলোমিটার দূরত্বের লক্ষ্যবস্তুকে ধ্বংস করতে পারে।