India To Boycott Beijing Winter Olympics: বেজিং শীতকালীন অলিম্পক্স কূটনৈতিক বয়কট ভারতের, সম্প্রচার করবে না প্রসার ভারতীও

নতুন দিল্লি, ৩ ফেব্রুয়ারি: বেজিং শীতকালীন অলিম্পক্স (Beijing Winter Olympics 2022) কূটনৈতিক বয়কটের সিদ্ধান্ত নিল ভারত (India)। শীতকালীন অলিম্পিক্সের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন না কোনও ভারতীয় কূটনীতিক। পূর্ব লাদাখের গালওয়ানে (Galwan) ভারত ও পিপলস লিবারেশন আর্মির (PLA) মধ্যে সংঘর্ষে জখম হওয়া এক সেনাকে চিন মশালবাহক (Torch-Bearer) হিসেবে বেছে নিয়েছে। এরই প্রতিবাদে ভারতের এই সিদ্ধান্ত। ভারতের বিদেশ মন্ত্রক চিনের সিদ্ধান্তকে দুঃখজনক বলে অভিহিত করেছে।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী (MEA Spokesperson Arindam Bagchi) বলেন, "আমরা এই বিষয়ে রিপোর্ট দেখেছি। এটা সত্যিই দুঃখজনক যে চিনা পক্ষ অলিম্পিক্সের মতো একটি ইভেন্টকে রাজনীতিকরণ করতে বেছে নিয়েছে। আমি জানাতে চাই যে বেজিংয়ে ভারতীয় দূতাবাসের আমাদের চার্জ ডি'অ্যাফেয়ার্স অলিম্পিক্সের উদ্বোধনী বা সমাপনী অনুষ্ঠানে যোগ দেবেন না।" আরও পড়ুন: Axar Patel Tests Positive For COVID-19: আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরের আগে এবার করোনার কবলে অক্ষর প্যাটেল

অ্যামেরিকা প্রথম জানিয়েছিল যে তারা বেজিং অলিম্পিক্সে মার্কিন অ্যাথলিটরা যোগ দিলেও প্রশাসনের কোনও কর্তা সেখানে অংশ নেবেন না। কূটনৈতিকভাবে অ্যামেরিকা অলিম্পিক বয়কট করছে। এরপর একে একে কানাডা, ব্রিটেন, অস্ট্রেলিয়াও একই সিদ্ধান্তের কথা জানায়। সম্প্রতি ডেনমার্ক এবং নেদারল্যান্ডসও একই কথা জানিয়েছে।

এদিকে, বিদেশ মন্ত্রকের ঘোষণার পরই প্রসার ভারতী জানিয়ে দিয়েছে, ডিডি স্পোর্টস চ্যানেল বেজিংয়ে অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিক্সের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে না। প্রসার ভারতীর সিইও শশী শেখর ভেম্পতি এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন।