India-Pakistan DGMO Meet: নিয়ন্ত্রণ রেখায় সংঘর্ষবিরতি বজায় রাখতে সম্মত ভারত-পাকিস্তান
India, Pakistan flags | File Image | (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২৫ ফেব্রুয়ারি: নিয়ন্ত্রণ রেখায় শান্তি ও সংঘর্ষবিরতি (Ceasefire) বজায় রাখতে সম্মত হল ভারত ও পাকিস্তান। বৃহস্পতিবার এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ২৪/২৫ ফেব্রুয়ারির মধ্যরাত থেকে নিয়ন্ত্রণ রেখা (LOC) ও অন্যান্য সেক্টরে সমস্ত চুক্তি, বোঝাপড়া ও গুলি চালানো বন্ধ করার বিষয়ে একমত হয়েছে দুই দেশ। বিবৃতিতে বলা হয়েছে, হটলাইনের মাধ্যমে আলোচনার সময় উভয় দেশের মিলিটারি অপারেশনের ডিজিএমও (India-Pakistan DGMO Meet) একমত হয়েছেন। যৌথ বিবৃতিতে বলা হয়েছে, "সীমান্তে পারস্পরিক উপকারী এবং টেকসই শান্তি অর্জনের স্বার্থে দুই ডিজিএমএমও একে অপরের মূল সমস্যা এবং উদ্বেগ মোকাবেলায় সম্মত হয়েছে যেগুলি শান্তি বিঘ্নিত করার এবং হিংসার দিকে পরিচালিত করার প্রবণতা রয়েছে।"

উভয় পক্ষই অবাধ, অকপট ও সৌহার্দ্যপূর্ণ পরিবেশে এলওসি এবং অন্যান্য সমস্ত সেক্টরের পাশের পরিস্থিতি পর্যালোচনা করেছে। বিবৃতিতে যোগ করা হয়েছে যে উভয় পক্ষই মেনে নিয়েছে যে কোনও অপ্রত্যাশিত পরিস্থিতির সমাধানের জন্য বা ভুল বোঝাবুঝি মেটাতে বিদ্যমান হটলাইন যোগাযোগ এবং ফ্ল্যাগ মিটিংয়ের বিকল্প ব্যবহার করা হবে। আরও পড়ুন: Uttarakhand Glacier Burst: উত্তরাখণ্ড বিপর্যয়: তপোবনের টানেল থেকে উদ্ধার ৭১টি মৃতদেহ, ৩০টি দেহাংশ

গত কয়েক বছর ধরে নিয়ন্ত্রণ রেখায় সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে চলেছে পাকিস্তান। পাল্টা জবাবও দেয় ভারতীয় সেনারা। যার কারণে ২০০৩ সালে হওয়া সংঘর্ষবিরতি চুক্তি নিয়ে প্রশ্ন ওঠে। গতকালেই বৈঠকে যুদ্ধবিরতি চুক্তি মেন চলার বিষয়ে সম্মত হয়েছে দুই দেশ। সংসদে কেন্দ্রীয় সরকারের দেওয়া তথ্য অনুসারে, গত বছর নিয়ন্ত্রণ রেখায় ৫ হাজার ১৩৩টি ঘটনা ঘটেছে। যার ফলস্বরূপ ৪৬ জনের প্রাণহানি হয়েছে। চলতি বছরের ২৮ জানুয়ারি পর্যন্ত ২৯৯টি ঘটনা ঘটেছে এবং ১ ফেব্রুয়ারি পর্যন্ত একজনের মৃত্যু হয়েছে।