Prophet Remarks Row: পয়গম্বর মহম্মদ সাঃ বিতর্কিত মন্তব্যের জের, কূটনৈতিক ঝড়ে দিশেহারা মোদি সরকার
Indian Flag (Wikimedia Commons)

নতুন দিল্লি, ৭ জুন: পয়গম্বর মহম্মদ সাঃ এর বিরুদ্ধে  (Prophet Remarks Row) বিতর্কিত মন্তব্যের জেরে বেজায় ফেঁসেছে কেন্দ্রের মোদি সরকার। ঘরেবাইরে চলছে বিরাট চাপ। দেশের মধ্যেকার চাপ নিয়ে বিজেপি কোনওদিনই তেমন হেলদোল দেখায়নি। তবে বিদেশের চাপ চিন্তার কারণ হয়েছে। ইসলামিক দেশগুলির গণ অসন্তোষে একেবারে কোণঠাসা মোদি সরকার।  বিজেপির দুই মুখপাত্রের বিতর্কিত ও অণুপ্রাণীত মন্তব্যের জেরে মোদি সরকারের নিন্দায় সরব হয়েছে মোট ৫৭টি দেশ। আরও পড়ুন-CM Mamata Banerjee As Chancellor: মন্ত্রিসভার অনুমোদন, রাজ্যপালকে সরিয়ে সরকারি বিশ্ববিদ্যালয়ের আচার্য পদে এবার মুখ্যমন্ত্রীর নাম প্রস্তাব

হজরত মহম্মদ সাঃ এর সম্পর্কে বিতর্কিত মন্তব্যের কারণে ইতিমধ্যে কুয়েত, কাতার ও ইরান সেদেশগুলিত অবস্থিত ভারতীয় দূতাবাসের রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়ে অসন্তোষ প্রকাশ করেছে। মুপুর শর্মা ও নবীন জিন্দলের মন্তব্যের জেরে বিরক্ত সৌদি আরব, জর্ডন, সংযুক্ত আরব আমীরশাহি, ইন্দোনেশিয়া, বাহরিন, মালদ্বীপ, ওমান এই মন্তব্যের কড়া নিন্দা করেছে। একই সঙ্গে নিন্দায় সরব হওয়া এই দেশগুলির বেশ কয়েকটির তরফে  আবার দুই মুখপাত্রের জন্য যে বিজেপি যে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে, তাকে স্বাগতও জানানো হয়েছে।

নুপুর শর্মা ও নবীন জিন্দলের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ায় আন্তর্জাতিক ইসলামিক সংস্থা, ৫৭টি ইসলামিক দেশ ও পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরিফের সমালোচনাকে সুস্পষ্টভাবে প্রতিহত করতে যথাযথ পদক্ষেপ করেছে ভারতের বিদেশমন্ত্রক।  আন্তর্জাতিক ইসলামিক সংগঠনের কড়া মন্তব্যের পরিপ্রেক্ষিতে সর্বধর্মের প্রতি ভারত সরকারের যে সম্মান দেওয়ার রেওয়াজ রয়েছে তা মনে করিয়ে দিতে ছাড়েননি বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি। এই দুই বিজেপি মুখপাত্রের বক্তব্য যে উদ্দেশ্যপ্রণোদিত, বিভ্রান্তিকর এবং বিভাদনমূলক অ্যাজেন্ডা বহনকারী, তাতে কোনও সন্দেহ নেই।