India-China Face-Off: নিয়ন্ত্রণ রেখায় কড়া হাত চিনের আগ্রাসন মোকাবেলা করতে হবে, সেনাকে নির্দেশ কেন্দ্রীয় সরকারের
লাদাখে বায়ুসেনার বিমানের চক্কর (Photo: ANI)

নতুন দিল্লি, ২১ জুন: চিনের যে কোনও আগ্রাসন মোকাবিলায় সেনাকে (Indian Army) পূর্ণ স্বাধীনতা দিল কেন্দ্রীয় সরকার। সীমান্তে মোতায়েন সশস্ত্র বাহিনীকে (Armed forces) চিনের যে কোনও আক্রমণাত্মক আচরণের উপযুক্ত জবাব দেওয়ার ক্ষেত্রেও পূর্ণ স্বাধীনতা দেওয়া হয়েছে। পিটিআই সূত্রে এই খবর জানা গেছে। রাশিয়া রওনা হওয়ার আগে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং (Defence Minister Rajnath Singh) তিন বাহিনীর প্রধাান ও চিফ অফ ডিফেন্স স্টাফকে নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেন। সূত্রের খবর, সেই বৈঠকই সেনাকে সিদ্ধান্ত নেওয়ার ক্ষত্রে স্বাধীনতা দেওয়া হয়েছে।

বৈঠকে চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, সেনা প্রধান জেনারেল এম এম নারাভানে, নেভি চিফ অ্যাডমিরাল করমবীর সিং এবং এয়ার চিফ মার্শাল আর কে ভাদোরিয়া উপস্থিত ছিলেন। সূত্র জানিয়েছে, সীমান্তে, আকাশসীমা এবং সমুদ্রে চিনা কার্যক্রমের ওপর কঠোর নজর রাখতে তিন বাহিনীকেই নির্দেশ দিয়েছেন রাজনাথ সিং। চিনা বাহিনীর যে কোনও অভিসন্ধি মোকাবেলায় কঠোর পন্থা অবলম্বন করতে বলেছেন। আরও পড়ুন: India-China Face-Off: 'সরকার এলএসি-তে কোনও একতরফা পরিবর্তন করতে দেবে না', ধোঁয়াশা কাটিয়ে জানাল কেন্দ্রীয় সরকার

১৫ জুন পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় প্রকৃত নিয়ন্ত্রণরেখার কাছে ভারতীয় সেনার ওপর বর্বরোচিত হামলা চালায় চিনা ফৌজ। হামলা চালানো হয় পেরেক ও কাঁটাতার লাগানো কাঠের তক্তা, রড, পাথর দিয়ে। এই হামলায় এক সামরিক কর্নেল সহ ২০ জন ভারতীয় জাওয়ানের মৃত্যু হয়। কমপক্ষে ৭৬ জন জখম হন। সেই থেকেই দু'দেশের মধ্যে সম্পর্কে চরম উত্তেজনা রয়েছে।