Independence Day 2020: আগামীকাল কি মুম্বই, দিল্লি, কলকাতা, চেন্নাই, বেঙ্গালুরুতে ড্রাই ডে ?
প্রতীকী ছবি(Photo Credits: Wikimedia Commons)

নতুন দিল্লি, ১৪ অগাস্ট: আগামীকাল ১৫ অগাস্ট দেশের ৭৪ তম স্বাধীনতা দিবস (Independence Day 2020)। সাধারণত এই দিনে দেশবাসী মহা সমারাহে স্বাধীনতা দিবস পালন করে। দিল্লিতে লাল কেল্লায় সরকারি অনুষ্ঠান ছাড়াও প্রতিটি রাজ্যে স্বাধীনতা দিবসের অনুষ্ঠান হয়। এছাড়াও স্কুল, অফিস এবং সরকারি জায়গাগুলিতে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। তবে, এই বছর করোনা অতিমারীর কারণে এই বছর স্বাধীনতা দিবস উদযাপনেও রয়েছে বিধিনিষেধের কড়াকড়ি। লাল কেল্লার অনুষ্ঠান সহ সারাদেশে স্বাধীনতা দিবস উদযাপনের অনুষ্ঠানে জমায়েতে নিষেধাজ্ঞা রয়েছে।

আগামীকাল কি মুম্বই, দিল্লি, কলকাতা, চেন্নাই, বেঙ্গালুরুতে ড্রাই ডে (Dry Day) ?

নাগরিকদের ধর্মীয় বা দেশাত্মবোধের প্রতি শ্রদ্ধা জানাতে সরকার কয়েকটি নির্দিষ্ট দিনকে ড্রাই ডে হিসাবে ঘোষণা করেছে। এই দিনগুলিতে সমস্ত মদের দোকান বন্ধ থাকার কথা। ১৫ অগাস্ট ও তাই ড্রাই ডে। যার অর্থ শনিবার মুম্বই, দিল্লি, কলকাতা, চেন্নাই, বেঙ্গালুরুতে মদ বিক্রি নিষিদ্ধ থাকবে। আরও পড়ুন: Coronavirus: খাবার বা প্যাকেজিংয়ের মাধ্যমে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কোনও প্রমাণ নেই: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

লালকেল্লায় শনিবার নির্দিষ্ট সংখ্যক কয়েকজন আমন্ত্রিতের সামনে জাতীয় পতাকা উত্তোলন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জাতীয় পতাকা উত্তোলনের পর জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। প্রতিরক্ষা মন্ত্রক সূত্রে জানা গেছে, সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমানবাহিনীর ব্যান্ড সংগীত পরিবেশনের মাধ্যমে দিনটি উদযাপিত হবে।