Greta Thunberg's Tweet: 'আমি এখনও কৃষকদের পাশে আছি, তাঁদের শান্তিপূর্ণ প্রতিবাদ সমর্থন করি', ফের টুইট গ্রেটা থুনবার্গের
পরিবেশ কর্মী গ্রেটা থুনবার্গ (Photo Credits: Getty Images)

নতুন দিল্লি, ৪ ফেব্রুয়ারি: জোর সমালোচনার মুখে পড়েও কৃষকদের আন্দোলনের (Farmer's Protest) পাশে থাকার বার্তা দিলেন পরিবেশ কর্মী গ্রেটা থুনবার্গ (Greta Thunberg)। তিনি টুইটে লেখেন, আমি এখনও কৃষকদের পাশে আছি এবং তাঁদের শান্তিপূর্ণ প্রতিবাদকে সমর্থন করি। যে কোনও পরিমাণ ঘৃণা, হুমকি বা মানবাধিকার লঙ্ঘনের কারণে তা কখনও বদলাবে না।" আজই কৃষক আন্দোলনের সমর্থনে টুইট করার কিশোরী পরিবেশবিদ গ্রেটা থুনবার্গের বিরুদ্ধে এফআইআর করেছে দিল্লি পুলিশ।

মঙ্গলবার রাতে নিজের টুইটার হ্যান্ডল থেকে গ্রেটা ভারতের কৃষক আন্দোলন সম্পর্কিত একটি খবরের লিঙ্ক শেয়ার করেন। সিএনএন-এর সেই লিঙ্ক শেয়ার করে ভারতে আন্দোলনরত কৃষকদের পাশে থাকার বার্তা দেন তিনি। কীভাবে কৃষক আন্দোলনকে ছড়িয়ে দেওয়া যায়, সেই সম্পর্কিত টুইট করেন তিনি। একটি টুলকিট অর্থাৎ একটি গুগল ডকুমেন্ট শেয়ার করেন তিনি। সেখানে লেখা ছিল ভারতের যে ইমেজ আছে বিশ্বে চা ও যোগের জন্য়, সেটাতে বদল আনতে হবে। বিভিন্ন ভারতীয় শিল্পপতিদের ব্যবসা টার্গেট করার কথা বলা হয়। এমনকী কৃষি আইন যদি প্রত্যাহার হয় তাহলেও লড়াই থামবে না, যুদ্ধ সবে শুরু হয়েছে, এই কথাও বলা হয়। আরও পড়ুন: FIR Against Greta Thunberg: পরিবেশ কর্মী গ্রেটা থুনবার্গের বিরুদ্ধে এফআইআর দিল্লি পুলিশের

দুই তারকা কৃষক আন্দোলনের সমর্থনে মুখ খোলায় আন্তর্জাতিক মহলে অস্বস্তিতে পড়ে ভারত। তারপরই তড়িঘড়ি আসরে নামে বিদেশ মন্ত্রক। এক বিবৃতি জারি করে সেলিব্রিটিদের জনপ্রিয় হ্যাশট্যাগের নামে বিষয়টি জটিল করা থেকে বিরত থাকতে বলে। বুধবার, বিদেশ মন্ত্রক বলে যে এটি দুর্ভাগ্যজনক যে কয়েকটি স্বার্থান্বেষী গোষ্ঠী আন্তর্জাতিক সমর্থন আদায় করছে। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, “এ জাতীয় বিষয়ে মন্তব্য করতে যাওয়ার আগে আমরা অনুরোধ করব যে ঘটনাগুলি খতিয়ে দেখা উচিত এবং হাতে থাকা বিষয়গুলির যথাযথ ভাবে বোঝা উচিত। সংবেদনশীল সোশাল মিডিয়া হ্যাশট্যাগ এবং মন্তব্যের প্রলোভনে যখন কেউ পড়েন, বিশেষত কোনও সেলিব্রিটি যখন এসব সমর্থন করেন তবে তা সঠিক বা দায়বদ্ধতার কাজ নয় "