FIR Against Greta Thunberg: পরিবেশ কর্মী গ্রেটা থুনবার্গের বিরুদ্ধে এফআইআর দিল্লি পুলিশের
পরিবেশ কর্মী গ্রেটা থুনবার্গ (Photo Credits: Getty Images)

নতুন দিল্লি, ৪ ফেব্রুয়ারি: কৃষক আন্দোলনের সমর্থনে টুইট করার কিশোরী পরিবেশবিদ গ্রেটা থুনবার্গের (Greta Thunberg) বিরুদ্ধে এফআইআর করল দিল্লি পুলিশ। মঙ্গলবার রাতে নিজের টুইটার হ্যান্ডল থেকে গ্রেটা ভারতের কৃষক আন্দোলন সম্পর্কিত একটি খবরের লিঙ্ক শেয়ার করেন। সিএনএন-এর সেই লিঙ্ক শেয়ার করে ভারতে আন্দোলনরত কৃষকদের পাশে থাকার বার্তা দেন তিনি। কীভাবে কৃষক আন্দোলনকে ছড়িয়ে দেওয়া যায়, সেই সম্পর্কিত টুইট করেন তিনি। একটি টুলকিট অর্থাৎ একটি গুগল ডকুমেন্ট শেয়ার করেন তিনি। সেখানে লেখা ছিল ভারতের যে ইমেজ আছে বিশ্বে চা ও যোগের জন্য়, সেটাতে বদল আনতে হবে। বিভিন্ন ভারতীয় শিল্পপতিদের ব্যবসা টার্গেট করার কথা বলা হয়। এমনকী কৃষি আইন যদি প্রত্যাহার হয় তাহলেও লড়াই থামবে না, যুদ্ধ সবে শুরু হয়েছে, এই কথাও বলা হয়।

এর জেরেই বিতর্ক শুরু হয়। পরে এই টুইটটি ডিলিট করে দেন। সেই নথির অ্যাকসেসও সরিয়ে নেওয়া হয়। গ্রেটার আগে ওই একই লিঙ্ক শেয়ার করে কৃষকদের পাশে দাঁড়ানোর বার্তা দিয়েছিলেন আমেরিকার পপস্টার রিহানা। মঙ্গলবার রিহানা কৃষক বিক্ষোভের ওই লিঙ্ক শেয়ার করে লেখেন, "কেন আমরা এই বিষয় নিয়ে কথা বলছি না?" আরও পড়ুন: রোহিত শর্মার টুইটের জবাবে কৃষকদের ‘জঙ্গি’ আখ্যা কঙ্গনার, অভিনেত্রীর পোস্ট ডিলিট করল টুইটার

দুই তারকা কৃষক আন্দোলনের সমর্থনে মুখ খোলায় আন্তর্জাতিক মহলে অস্বস্তিতে পড়ে ভারত। তারপরই তড়িঘড়ি আসরে নামে বিদেশ মন্ত্রক। এক বিবৃতি জারি করে সেলিব্রিটিদের জনপ্রিয় হ্যাশট্যাগের নামে বিষয়টি জটিল করা থেকে বিরত থাকতে বলে। বুধবার, বিদেশ মন্ত্রক বলে যে এটি দুর্ভাগ্যজনক যে কয়েকটি স্বার্থান্বেষী গোষ্ঠী আন্তর্জাতিক সমর্থন আদায় করছে। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, “এ জাতীয় বিষয়ে মন্তব্য করতে যাওয়ার আগে আমরা অনুরোধ করব যে ঘটনাগুলি খতিয়ে দেখা উচিত এবং হাতে থাকা বিষয়গুলির যথাযথ ভাবে বোঝা উচিত। সংবেদনশীল সোশাল মিডিয়া হ্যাশট্যাগ এবং মন্তব্যের প্রলোভনে যখন কেউ পড়েন, বিশেষত কোনও সেলিব্রিটি যখন এসব সমর্থন করেন তবে তা সঠিক বা দায়বদ্ধতার কাজ নয় "