Javed Akhtar: 'হিন্দুরা সহনশীল', হিন্দুত্বের সঙ্গে তালিবানের তুলনায় বিতর্কের মাঝে পালটা দাবি জাভেদ আখতারের
Javed Akhtar (Photo Credit: Twitter)

মুম্বই, ১৫ সেপ্টেম্বর: হিন্দুরা (Hindu) খুব সহনশীল। রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের নীতির সঙ্গে তালিবানদের কোনও মিল নেই। শিবসেনা মুখপত্র সামনায় এবার এমনই দাবি করলেন জাভেদ আখতার। যা নিয়ে ফের আলোচনা শুরু হয়েছে।

গত ১৫ অগাস্ট তালিবান কাবুল দখলের পর বিষয়টি নিয়ে মুখ খোলেন জাভেদ আখতার (Javed Akhtar )। তিনি রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের নীতির সঙ্গে তালিবানের তুলনা করেন। তিনি বলেন, তালিবান (Taliban) মহিলাদের ঘরে বন্দি করে রাখতে চায়। রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের হিন্দুত্ববাদও মহিলাদের স্বাধীনতায় হস্তক্ষেপ করতে চায়। তালিবান যেমন ইসলামিক রাষ্ট্র গঠন করেছে আফগানিস্তানে। সংঘও তেমনি হিন্দু রাষ্ট্রে পরিণত করতে চায় ভারতকে (India) । তালিবানের সঙ্গে হিন্দুত্বের তুলনা করে প্রায় গোটা দেশজুড়ে বিতর্কের মাঝে পড়েন বলিউডের (Bollywood) এই বর্ষীয়ান তারকা।

ওই বিতর্কের কয়েক দিনের মধ্যে এবার ফের পালটা মুখ খুললেন জাভেদ আখতার। শিবসেনার মুখপত্রে হিন্দুদের সহনশীল বলে নিজের বক্তব্য়ের পালটা দাবি করেন আখতার। তিনি বলেন, গোটা বিশ্বে হিন্দুরা সবচেয়ে সহনশীল। ভারতবর্ষ কখনওই আফগানিস্তানের (Afghanistan) মতো হতে পারে না। কারণ ভারতে মৌলবাদকে প্রশ্রয় দেওয়া হয় না। এই দেশে মৌলবাদীদের কোনও জায়গা নেই বলেও মন্তব্য করেন আখতার।

আরও পড়ুন: Karan Mehra: 'নিশা ওঁর দাদার সঙ্গে রয়েছে অথচ আমায় ছেলেকে দেখতে দিচ্ছে না', অভিযোগ করণ মেহরার

এসবের পাশাপাশি মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেরও (Uddhav Thackeray) প্রশংসা করেন জাভেদ আখতার। তিনি বলেন, উদ্ধব ঠাকরে একজন ভাল মুখ্যমন্ত্রী। তাঁর মুখ্যমন্ত্রিত্বকে কেউ 'তালিবানি শাসন' বলে কীভাবে কটাক্ষ করতে পারে বলে কঙ্গনাকে কটাক্ষ করেন জাভেদ আখতার।

প্রসঙ্গত, কঙ্গনা রানাউতের (Kangana Ranaut) পালি হিলের অফিসের বেশ কিছু অংশ বিএমসি ভেঙে দেয়। ওই সময় উদ্ধবের শাসনকে 'তালিবান রাজত্ব' বলে কটাক্ষ করেন কঙ্গনা।