Har Ghar Tiranga, Independence Day 2023: শুরু হয়েছে 'হর ঘর তিরঙ্গা' অভিযান, ডাকঘরে এবং অনলাইনে পাওয়া যাচ্ছে ভারতের পতাকা
Har Ghar Tiranga 2.0 (Photo Credit: DC Rewari/ Twitter)

'হর ঘর তিরাঙ্গা অভিযান ২.০'-র অংশ হিসেবে সরকার ঘোষণা করেছে, গত বছরের মতো এবারও ২৫ টাকা খরচ করে নাগরিকরা তাঁদের নিকটবর্তী ডাকঘর থেকে জাতীয় পতাকা কিনতে পারবেন। এই উদ্যোগের উদ্দেশ্য নাগরিকদের মধ্যে দেশপ্রেম ও জাতীয় গৌরব বৃদ্ধি করা। এই প্রক্রিয়াকে আরও সহজলভ্য করে তুলতে সরকারি ওয়েবসাইট www.epostoffice.gov.in.-এর মাধ্যমে অনলাইনেও মানুষ পতাকা অর্ডার করতে পারবেন। মোবাইল নম্বর ও ওয়ান টাইম পাসওয়ার্ড দিয়ে মানুষ পতাকা অর্ডার করতে পারবেন। অর্ডার প্লেসমেন্টের সময় প্রয়োজনীয় তথ্য যেমন নাম, ঠিকানা, মোবাইল নম্বর, এবং প্রয়োজনীয় পতাকা সংখ্যা প্রয়োজন হবে। প্রতিটি ব্যবহারকারী সর্বোচ্চ ৫টি পতাকা অর্ডার করতে পারেন, যার ফলে প্রত্যেকের জন্য পতাকা প্রাপ্যতা নিশ্চিত করে। India Post GDS Recruitment 2023: প্রায় ৩০ হাজার শূণ্যপদ, গ্রাম ডাক সেবক নিয়োগ করতে বিজ্ঞপ্তি প্রকাশ করল ভারতীয় ডাক বিভাগ (দেখুন বিস্তারিত)

সেই লক্ষ্যে পোস্ট অফিসগুলি পোস্টাল টিকিট ও ফিলেটলি ফ্রেমের ছবি সম্বলিত সেলফি পয়েন্ট তৈরি করছে। এই ক্রিয়েটিভ অ্যাপ্রোচের লক্ষ্য হল মানুষকে পতাকার সঙ্গে ছবি তুলতে উৎসাহিত করা এবং বন্ধু ও পরিবারের সঙ্গে তাদের দেশপ্রেমের মনোভাব ভাগ করে নেওয়া। গত বছরে প্রায় ১৩ লক্ষ পতাকা বিক্রির সাফল্যের পর সরকার 'হর ঘর তেরঙ্গা অভিযান ২.০' শুরু করেছে।

এই ক্যাম্পেইন নাগরিকদের দেশের প্রতি ভালোবাসা প্রদর্শনের সুযোগ তো দেয়ই, পাশাপাশি সামাজিক দায়িত্ব পালনে ডাক বিভাগকেও সহায়তা করে। এই মহৎ উদ্যোগটি মনে করিয়ে দেয় যে ভারতীয় পতাকা কেবল একটি কাপড়ের টুকরো নয়; এটি জাতির একতা এবং বৈচিত্র্যের প্রতিনিধিত্ব করে। এই অভিযান যখন শহর জুড়ে লক্ষ লক্ষ মানুষকে অনুপ্রাণিত করে চলেছে, তখন নিঃসন্দেহে উজ্জ্বল ভবিষ্যতের দিকে ভারত এবং এর নাগরিকদের অবিচল মনোভাবের প্রতীক হিসাবে পতাকা উড়বে।