Gold Prices Falling Down: রেকর্ড বৃদ্ধির পর ৬,০০০ টাকা কমল সোনার দাম; জানুন বিস্তারিত
প্রতীকী ছবি(Photo Credit: Pixabay)

কলকাতা, ২৪ সেপ্টেম্বর: মাস কয়েক ধরে সোনার দামের (Gold Price) রেকর্ড বৃদ্ধি থেকে কমল ৬,০০০ টাকা। সোনার দাম কমে ১০ গ্রামে ৫০,০০০ টাকার নিচে নেমে গেছে। পরপর তিন দিন মন্দার মুখোমুখি হল সোনার বাজার। এমসিএক্সে সোনার দাম হয়েছে ৪৯,৬৬০ টাকা, দিনের সর্বনিম্ন। রুপোরও দাম কমেছে ৩ শতাংশের মত, হয়েছে ৫৯,৪২৯ টাকা প্রতি কেজি।

ডলারের দাম বৃদ্ধি ও মার্কিন আর্থিক প্যাকেজের অনিশ্চয়তার কারণে সোনার দামে এই পতন হয়েছে বলে মনে করছে বিশেষজ্ঞরা। এ বছর ৭ অগস্ট সোনার দাম রেকর্ড ছুঁয়েছিল, ১০ গ্রামে ৫৬,২০০ টাকা। সেখান থেকে দাম এখন ১০ গ্রামে ৬,০০০ টাকার বেশি পড়ে গিয়েছে। এর কারণ হিসেবে মিলউড কানে ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা এবং সিইও নিশ ভাট জানিয়েছেন, সোনা হল আন্তর্জাতিক পণ্য, মার্কিন ডলারের দাম বাড়লে তা সোনার দামে প্রভাব ফেলে। তা ছাড়া বাজারের ঘুরে দাঁড়ানোর জন্য মার্কিন যুক্তরাষ্ট্র সরকারের প্যাকেজ ঘোষণা অত্যন্ত জরুরি, কারণ ফেড চেয়ারম্যান মার্কিন কংগ্রেসে জানিয়েছেন, বৃদ্ধির হার ধরে রাখতে সরকারকে আরও খরচ করতে হবে। আরও পড়ুন, ৫৭ লাখ ছাড়ালো দেশের মোট করোনা আক্রান্তের সংখ্যা, মৃত্যু মিছিলে শামিল ৯১ হাজার ১৪৯ জন

শুধু ভারতে নয়, আন্তর্জাতিক বাজারেও সোনার দাম ৬ সপ্তাহে সব থেকে কমেছে, স্পট প্রাইস কমে গিয়ে দাঁড়িয়েছে আউন্স পিছু ১,৮৮৭.৩৫ টাকা। আন্তর্জাতিক বাজারে সোনার মত কমেছে রুপোর দামও (Silver Price)। ৩.৩ শতাংশ কমে ২৩.৬২ ডলার হয়েছে প্রতি আউন্স, যা গত ২ মাসে সর্বনিম্ন।