PM Modi On G20: জি ২০ সম্মেলনে মন্ত্রীরা কী করবেন কী করবেন না,সেই তালিকা ধরালেন প্রধানমন্ত্রী
G20 Summit (Photo Credit: Twitter)

দিল্লি, ৬ সেপ্টেম্বর:  জি ২০ সম্মেলনে মন্ত্রীরা কী করবেন, সে বিষয়ে তাঁদের একটি তালিকা ধরালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। জি ২০ সম্মেলনের নৈশভোজে হাজির হতে কোনও সরকারি গাড়ি ব্যবহার করা যাবে না বলে স্পষ্ট নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী মোদী। জি ২০ সম্মেলনের নৈশভোজে পৌঁছতে প্রথমে মন্ত্রীদের নিজেদের গাড়িতে সংসদ চত্ত্বরে পৌঁছতে হবে। এরপর সেখান থেকে শাটল করে তাঁরা গন্তব্যে পৌঁছবেন বলে স্পষ্ট নির্দেশ দেন প্রধানমন্ত্রী। সংসদ চত্ত্বর থেকে শাটল জি ২০ সম্মেলনের ভারত মন্ডপমে পৌঁছে দেবে বলে জানান প্রধানমন্ত্রী। শুধু তাই নয়, জি ২০ সম্মেলনে বিদেশের যে প্রতিনিধিরা হাজির হবেন, তাঁদের খাবার, জীবনধারন কেমন, তা সম্পর্কে যেন প্রত্যেকে ওয়াকিবহাল থাকেন।  বিদেশি প্রতিনিধিদের জীবনধারন সম্পর্কে ওয়াকিবহাল না থাকলে, মন্ত্রীরা যেমন অসুবিধায় পড়তে পারেন, তেমনি অন্য দেশের প্রতিনিধিরাও অপ্রস্তুত হতে পারেন। সেই আশঙ্কা থেকেই প্রধানমন্ত্রীর এই নির্দেশ বলে খবর।

আরও পড়ুন: India vs Bharat Row: ইন্ডিয়া বনাম ভারত, সনাতন ধর্ম বিতর্কে দায়িত্বপ্রাপ্তরাই মুখ খুলুন, নির্দেশ মোদীর

পাশাপাশি জি ২০ সম্মেলন নিয়ে কোনও মন্ত্রী যেন অযথা কথা না বলেন। এ বিষয়ে যাঁরা দায়িত্বপ্রাপ্ত, তাঁরাই যাতে একমাত্র কথা বলেন বলেও প্রধানমন্ত্রীর তরফে নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে বিদেশি প্রতিনিধিদের বিমানবন্দরে স্বাগত জানাতে গেলে,  মন্ত্রীরা কী ধরনের ব্যবহার করবেন এবং প্রটোকল মানবেন, সে বিষয়েও জানানো হয় বলে খবর।

মন্ত্রীদের পাশাপাশি বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও জি ২০-এর নৈশভোজে আমন্ত্রণ জানানো হয়েছে। তাঁরা যাতে ৯ সেপ্টেম্বর সংসদ চত্ত্বরে বিকেল সাড়ে পাঁচটার মধ্যে পৌঁছে যান, সে বিষয়ে দেওয়া হয় নির্দেশ। সংসদ চত্ত্বরে সাড়ে পাঁচটার মধ্যে পৌ ঁছনোর পর সাড়ে ছটার মধ্যে তাঁদের শাটল করে নৈশভোজের আসরে পৌঁছতে হবে বলে জানানো হয়।