Vijay Mallya Extradition Case: প্রত্যার্পণ মামলায় হার, পলাতক বিজয় মালিয়াকে এবার দেশে ফেরাবে কেন্দ্র
বিজয় মালিয়া (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ৩ জুন: পলাতক ভারতীয় ব্যবসায়ী তথা কিংফিশার বিমান সংস্থার মালিক বিজয় মালিয়াকে (Vijay Mallya) এবার ভারতে প্রত্যার্পণ করা যাবে। আগামী দিনের প্রত্যার্পণ সম্ভব কেননা এই সংক্রান্ত যাবতীয় আইনি কর্মকাণ্ড মিটেছে। বুধবার এমনই তথ্য দিল সরকারি সূত্র। ভারতে প্রত্যার্পণ রুখতে ইংল্যান্ডের সুপ্রিম কোর্টে আবেদন করেছিলেন এই ব্যবসায়ী। তবে সেই মামলায় তাঁকে হারতে হয়, গত ১৪ মে ইংল্যান্ডের আদালতে বিজয় মালিার ভারতে প্রত্যার্পণ ঠেকানোর আর্জি খারিজ হয়ে যায়। ইডি-র তরফে জানানো হয় খুব শিগগির বিজয় মালিয়াকে ইংল্যান্ড থেকে ভারতে প্রত্যার্পণ করা হবে। কেননা তিনি প্রত্যার্পণ রোধের মামালায় পরাজিত হয়েছেন। তবে কবে হচ্ছে প্রত্যার্পণ, তানিয়ে মুখ খুলতে চাননি ওই ইডি কর্তা।

এদিকে ইংল্যান্ডের আদালতের সাড়া মিলতেই প্রত্যার্পণ সংক্রান্ত কাজ শুরু করে দিয়েছে ইডি ও সিবিআই-এর একটি দল। সিবিআই সূত্রের খবর, ভারতে প্রত্যার্পণের পর বিজয় মালিয়াকে হেফাজতে নেবে সিবিআই। কেননা তাঁর বিরুদ্ধে প্রথম অভিযোগ দায়ের করেছিল সিবিআই। গত ১৪ মে ইংল্যান্ড আদালতে মালিয়ার হারের পর ভারতে প্রত্যার্পণ সংক্রান্ত যাবতীয় বাধা কেটে যায়। এবার আগামী ২৮দিনের মধ্যে নরেন্দ্র মোদি সরকার মালিয়াকে ফিরিয়ে নিয়ে আসবে। ইংল্যান্ডের আদালত মালিয়ার প্রত্যার্পণের আবেদন বাতিল করেছে ১৪ তারিখে। তার পর ২০ দিন ইতিমধ্যেই কেটেছে। প্রাক্তন সাংসদ তথা কিংফিশার বিমান সংস্থার মালিক এখন ৯ হাজার কোটি টাকার আর্থিক তছরুপের মামলায় ফেঁসেছে। আর্থিক কেলেঙ্কারি জানাজানি হওয়ার আগেই ব্যক্তিগত কারণ দেখিয়ে ২০১৬-র মার্চে ভারত ছাড়ে বিজয় মালিয়া। আরও পড়ুন-Jammu and Kashmir: সাতসকালেই পুলওয়ামায় গুলির লড়াইয়ে খতম ৩ জইশ জঙ্গি, নাশকতার ছক কষতেই জড়ো হয়েছিল তারা

বিদেশের ৪০টি বাণিজ্যিক সংস্থার শেয়ার কিনতে ভারতের অন্তত ১৭ টি ব্যাংকের সঙ্গে প্রতারণা করেছে বিজয় মালিয়া। এই প্রতিটি ব্যাংক থেকে মোটা টাকার ঋণ নিয়ে তা আর পরিশোধ করেননি। গত ২০ এপ্রিল লন্ডনের আদালতে ভারতে প্রত্যার্পণ রুখতে করা মালিয়ার আবেদন খারিজ হয়ে যায়। পিট বাঁচাতে এবার ইংল্যান্ডের সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় কিংফিশারের মালিক। তবে বিধি বাম, সেখানেও হারতে হল তাঁকে।