Changes in LPG Prices to RTGS Timings: ১ ডিসেম্বর থেকে বদলে যাচ্ছে এলপিজি সিলিন্ডার থেকে আরটিজিএস-র নিয়ম
এলপিজি সিলিন্ডার (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ৩০ নভেম্বর: বদল আসছে এলপিজি সিলিন্ডারের (LPG Cyclinder) নিয়ম, আরটিজিএস, ১ ডিসেম্বর থেকে লাগু হতে চলেছে সেই নিয়ম। দামের পরিবর্তন থেকে অনলাইন ট্রাঞ্জাকশনে বদলে যাচ্ছে সমস্ত নিয়ম। পরিবর্তন হবে গ্যাস সিলিন্ডারের দাম। করোনা মহামারীর কারণে অনেকদিন ধরে গ্যাসের দাম অপরিবর্তিত ছিল। বদলে যাচ্ছে ট্রেনের সময়।

যে যে নিয়মগুলি পরিবর্তন করা হবে, সেগুলি হল-

ট্রেনের সময়- ১ ডিসেম্বর থেকে চলবে নতুন কিছু ট্রেন (Train)। ঝিলাম এক্সপ্রেস, পাঞ্জাব মেল, পুনে-জম্মু, পুনে-ঝিলাম এক্সপ্রেস, মুম্বই-ফিরোজ এক্সপ্রেস, মুম্বই-ফিরোজপুর পাঞ্জাব মেল স্পেশাল চলবে। দেশজুড়ে আনলক প্রক্রিয়া শুরু হয়েছ। তবে এখন সমস্ত কিছু শিথিল করা হচ্ছে। এইসময় নির্দিষ্ট সময় ট্রেন চলবে।

আরটিজিএস-এ বদল-

ভারতীয় রিজার্ভ ব্যাংক ২০২০ সালের অক্টোবরে জানিয়েছিল যে রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট সিস্টেম (আরটিজিএস) বড় মূল্য লেনদেনের জন্য ব্যবহৃত হয় প্রতি মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার বাদে ২০২০ সালের ডিসেম্বর থেকে সমস্ত কার্যদিবসে ডিসেম্বর থেকে সন্ধ্যা পর্যন্ত খোলা থাকবে। ৬ টা পর্যন্ত উপলব্ধ করা হবে। আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস দ্বি-মাসিক আরবিআই মুদ্রানীতি সম্পর্কে সিদ্ধান্ত ঘোষণার সময় বলেছিলেন যে, ২০২০ সালের ১ ডিসেম্বর থেকে আরটিজিএস লেনদেনের সুবিধা ২৪ ঘণ্টার জন্য উপলব্ধ থাকবে।