Buta Singh Passes Away: প্রয়াত প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ও প্রবীণ কংগ্রেস নেতা বুটা সিং
প্রবীণ কংগ্রেস নেতা বুটা সিং Buta Singh (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ২ জানুয়ারি: প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এবং কংগ্রেসের (Congress) প্রবীণ নেতা বুটা সিং (Buta Singh) প্রয়াত হলেন। তাঁর বয়স হয়েছিল ৮৬ বছর। প্রথমে পাঞ্জাবের (Punjab) আকালি দলের সদস্য হিসাবে নির্বাচনে লড়াই করেছিলেন বুটা সিং। ১৯৬০ সালে তিনি কংগ্রেসে যোগ দিয়েছিলেন। ১৯৬২ সালে সাধনা আসন থেকে কংগ্রেসের টিকিটে তৃতীয় লোকসভায় নির্বাচিত হয়েছিলেন। ১৯৮৬-১৯৯৯ সাল পর্যন্ত রাজীব গান্ধি সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী ছিলেন। এর আগে ১৯৮৪-১৯৮৬ সাল পর্যন্ত কেন্দ্রীয় কৃষিমন্ত্রীর পদে ছিলেন।

২০০৭-২০১০ সাল পর্যন্ত তিনি জাতীয় কমিশন ফর শিডিউল কাস্টের চেয়ারম্যান ছিলেন। বুটা সিং পাঞ্জাবি সাহিত্য এবং শিখ ইতিহাস সম্পর্কিত নিবন্ধগুলির একটি সংগ্রহ এবং পাঞ্জাবি স্পিকিং স্টেট নামে একটি বইও রচনা করেছিলেন। আরও পড়ুন Narendra Modi Writes Poem: 'এই তো সূর্য উঠেছে' শিরোনামে নতুন বছরে কবিতা লিখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

বুটা সিংয়ের প্রয়াণে শোকবার্তা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটারে তিনি লেখেন, "শ্রী বুটা সিং জি একজন অভিজ্ঞ প্রশাসক এবং দরিদ্রদের পাশাপাশি নিপীড়িতদের কল্যাণে কার্যকর কণ্ঠস্বর ছিলেন। তাঁর মৃত্যুতে দুঃখ পেলাম। তাঁর পরিবার ও সমর্থকদের প্রতি আমার সমবেদনা।" কংগ্রেস নেতা রাহুল গান্ধি বলেন, "সর্দার বুটা সিংজি-র মৃত্যুতে দেশ একজন সত্যিকারের সরকারি কর্মচারী এবং একজন অনুগত নেতাকে হারাল। তিনি তাঁর পুরো জীবন দেশের সেবায় এবং জনগণের মঙ্গলার্থে নিবেদিত করেছিলেন, যার জন্য তিনি সর্বদা স্মরণীয় থাকবেন। এই কঠিন সময়ে তাঁর পরিবারের সদস্যদের প্রতি আমার সমবেদনা।"