Financial Rule Change: ৩০ নভেম্বরের মধ্যে শেষ করে ফেলুন গুরুত্বপূর্ণ কাজগুলো,১ ডিসেম্বর থেকে বদলে যাচ্ছে অনেক নিয়ম (জানুন বিস্তারিত)
Financial Rule Change Photo Credit: Twitter@PTI

১ ডিসেম্বর থেকে বদল হচ্ছে আর্থিক নিয়মে। তাই তার আগে সেরে ফেলুন  দৈনন্দিন জীবনের সঙ্গে সম্পর্কিত গুরুত্বপূর্ন কাজগুলি।

যেমন- প্রতি মাসের প্রথম তারিখে, সাধারণত এলপিজি সিলিন্ডার, সিএনজি, পিএনজির দাম নির্ধারণ করা হয়।  তাই তার আগে ঘরে বুকিং করে ফেলুন নতুন সিলিন্ডার।  আবার যারা পেনশনগ্রহণকারী তাঁরা সময়মতো লাইফ সার্টিফিকেট জমা না দিলে, পেনশন বন্ধ হয়ে যেতে পারে। সেই সঙ্গে ডিসেম্বর মাসে ১৩ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে।তাই চেষ্টা করতে হবে ৩০ নভেম্বরের মধ্যে পেনশন গ্রহণকারীদের তাদের জীবন শংসাপত্র জমা দিতে হবে।

জীবন শংসাপত্র জমা দিন

কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের কাছ থেকে পেনশন প্রাপ্ত ব্যক্তিদের বার্ষিক জীবন শংসাপত্র জমা দিতে হবে। পেনশনভোগীদের ৩০ নভেম্বর ২০২২ এর মধ্যে এই শংসাপত্র জমা দিতে হবে। এ জন্য পেনশনভোগীরা ব্যাংক শাখায় বা অনলাইনে গিয়ে জীবন সনদ জমা দিতে পারেন। যাতে তার পেনশন বন্ধ না হয় এবং কোনো সমস্যা না হয়। ৩০ নভেম্বর পর্যন্ত তাদের এই কাজ করতে হবে।

১৩ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে

চলতি বছরের ডিসেম্বর মাসে মোট ১৩ দিন ব্যাংকের কাজ বন্ধ থাকবে। ১৩ দিনের ব্যাঙ্ক ছুটির মধ্যে দ্বিতীয় এবং চতুর্থ সপ্তাহের শনিবার এবং সমস্ত রবিবার মিলে ৭দিন, এছাড়া  বড়দিন, বছরের শেষ দিন এবং গুরু গোবিন্দ সিং জির জন্মদিন নিয়ে মোট ১০ দিন ছুটি সারা দেশে। এই সব দিনগুলিতে ভারতে সমস্ত বেসরকারি ও সরকারি ব্যাঙ্ক বন্ধ থাকে। কিছু ব্যাঙ্ক স্থানীয় উৎসব এবং ছুটির দিনগুলিও পালন করে এবং সেই দিন ওই সংশ্লিষ্ট রাজ্যে ব্যাঙ্ক বন্ধ থাকে৷ ব্যাঙ্কগুলি বন্ধ হয়ে গেলে, আপনি অনলাইন ব্যাঙ্কিংয়ের মাধ্যমে আপনার বেশিরভাগ কাজ নিষ্পত্তি করতে পারেন।

সিএনজি-পিএনজির দাম পরিবর্তন

সারা দেশে প্রতি মাসের প্রথম তারিখ বা প্রথম সপ্তাহে সিএনজি এবং পিএনজির দাম বেশিরভাগই পরিবর্তিত হয়। জানা যায়, মাসের প্রথম সপ্তাহে দিল্লি ও মুম্বইয়ে গ্যাসের দাম বদল করে পেট্রোলিয়াম কোম্পানিগুলো। গত কয়েক মাসে দিল্লি-এনসিআর এবং মুম্বাইতে সিএনজি এবং পিএনজির দাম বেড়েছে। তাই আবার দাম বাড়ার আগে ঘরে মজুতকরে রাখুন গ্যস সিলিন্ডার।