Farmers’ Protest in Delhi: দিল্লিতে পৌঁছবে কৃষক বিক্ষোভ মিছিল, রাজধানীতে কড়া পুলিশি প্রহরা
কৃষক বিক্ষোভ মিছিল(Photo Credits: ANI)

নয়া দিল্লি, ২১ সেপ্টেম্বর: আজ উত্তরপ্রদেশ থেকে আসা কৃষক বিক্ষোভ মিছিল (March) রাজধানীর কিষাণ ঘাটে (Kisan Ghat) প্রবেশ করবে। ইতিমধ্যে ১৫, ০০০ কৃষক নয়ডায় (Noida) এসে পৌঁছে গিয়েছেন। দিল্লি ও উত্তরপ্রদেশ জুড়ে রয়েছে কড়া পুলিশি প্রহরা। গত ১৭ সেপ্টেম্বর সাহারানপুরে রাষ্ট্রীয় কিষাণ সংগঠনের অধীনে রাষ্ট্রীয় কিষাণ যাত্রার সদস্যরা বিক্ষোভ আন্দোলন শুরু করেছেন।

সবমিলিয়ে ১৬টি দাবি পূরণের লক্ষ্যে শুরু হয়েছে এই আন্দোলন, প্রথমত সবকিছুর দাম বর্তমানে আকাশছোঁয়া। সরকার চাইলে কৃষকরাও ফসলের ন্যায্য দাম পেতে পারেন। উৎপাদিত পণ্যের ন্যায্য দাম থেকে শুরু করে চাষের কাজে ব্যবহৃত ডিজেল ও বিদ্যুতের দাম কমানো ও আখ চাষের যে ঋণ মকুব সর্বাপেক্ষা উল্লেখযোগ্য দাবি। গাজিয়াবাদ, শামলি, মুজাফ্ফরনরগ ও বাঘপত থেকে আসা কৃষকরা শুক্রবার দুপুরেই দিল্লির (Delhi) উদ্দেশে পদযাত্রা শুরু করবেন। এদিকে বৃহস্পতিবারই কৃষকদের একটি দল তাঁদের ট্রাকটর-সহ চাষের সরঞ্জাম নিয়ে দিল্লির উদ্দেশে রওনা হয়েছে। কৃষকদের আখের ফলন থেকে পাওয়া টাকা কিছুতেই সরকারের ঘরে যেতে পারে না, এই বিষয়টিকে কেন্দ্র করেই বিক্ষোভ দানা বেঁধেছে। আরও পড়ুন, শুক্রবার শ্রীনগরে যাচ্ছেন গুলাম নবি আজাদ, আগামী দুদিন থাকবেন উপত্যকায়

কৃষকদের মূল দাবিগুলি হল-

  • কৃষকদের জন্য বিনামূল্যে বিদ্যুৎ দিতে হবে।
  • কৃষক ও তাঁর গোটা পরিবারকে বিমার আওতায় আনতে হবে।
  • জমি অধিগ্রহণের ক্ষেত্রে সরকারি নিয়ম সহজ করতে হবে যাতে কৃষকদের অযথা হয়রানির শিকার হতে না হয়।
  • স্বামীনাথন কমিশনের সুপারিশ কার্যকর করতে হবে।
  • কেন্দ্রের বিজেপি সরকারের কৃষক বিরোধী নীতিতে বেজায় চটেছেন উত্তরপ্রদেশের কৃষকরা। এনিয়ে রাজ্যের উত্তরাংশের কৃষকরা নয়ডা ও গাজিয়াবাদে একত্রিত হয়ে বিক্ষোভ শুরু করেছেন।