Farm Laws Repeal: লোকসভায় পাশ কৃষি আইন প্রত্যাহার বিল
Prime Minister Narendra Modi. (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ২৯ নভেম্বর: বিরোধীদের তুমুল হট্টগোলের মাঝেই লোকসভায় কৃষি আইন প্রত্যাহার বিল (Farm Laws Repeal)পেশ করেন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর ( Narendra Singh Tomar)। এরপরই এই বিল প্রসঙ্গে আলোচনা চেয়ে হট্টগোল শুরু করেন বিরোধী সাংসদরা। আর তারই মাঝে লোকসভায় (Lok Sabha) ধ্বনি ভোটে পাশ হয়ে যায় কৃষি আইন প্রত্যাহার বিল। গুরুপরবের দিন জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) ঘোষণা করেছিলেন, প্রত্যাহার করা হবে তিনটি কৃষি আইন। কৃষকদের মন্তব্য ছিল, প্রধানমন্ত্রীর মুখের কথায় কিছু হবে না। সংসদে প্রত্যাহার না হওয়া পর্যন্ত তাঁরা পথেই থাকবেন।

পাশাপাশি ন্যূনতম সহায়ক মূল্যের নিশ্চয়তা-সহ আরও একগুচ্ছ দাবি তুলে ধরেন সরকারের কাছে। আজই সংসদের শীতকালীন অধিবেশনের প্রথম দিন। আর শুরুতেই বিরোধীদের স্লোগান, হই হট্টগোলে দুপুর ১২টা পর্যন্ত মুলতুবি ছিল সংসদের দুই কক্ষই। আর তারপরই লোকসভায় কৃষি আইন প্রত্যাহার বিল পেশ করেন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। পাশাপাশি প্রথম দিনের অধিবেশনে হাজির থাকার জন্য বিজেপি এবং প্রধান বিরোধী কংগ্রেস সাংসদদের প্রতি হুইপ জারি করেছিল। এই অধিবেশনেই আরও একাধিক বিল আনতে চলেছে কেন্দ্র। আরও পড়ুন: মমতার উদয়ে সনিয়া অস্তাচলে, লোকসভায় বিরোধী ঐক্য নিয়ে দিলীপের খোঁচা 

অন্যদিকে, অধিবেশন শুরু হওয়ার আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, সরকার সবরকম আলচনার জন্য এবং সব প্রশ্নের উত্তর দেওয়ার জন্য রাজি। তিনি আর্জি জানান সংসদে প্রশ্নত্তর এবং শান্তি দুই যেন বজায় থাকে। মোদী আরও জানান, এটি সংসদের একটি গুরুত্বপূর্ণ অধিবেশন। দেশের নাগরিকরা একটি ফলপ্রসূ অধিবেশন চায়। উজ্জ্বল ভবিষ্যতের জন্য তারা তাদের দায়িত্ব পালন করছে বলেও জানিয়েছেন তিনি। সংসদের সম্মান এবং শান্তি বজায় রখার জন্য আবেদন জানান মোদী। যদিও প্রধানমন্ত্রীর বক্তব্যকে খণ্ডন করেছে বিরোধীরা। তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন টুইট করে কটাক্ষ করেছেন মোদীকে।