Encephalitis Death Toll: বিহারে এনসেফ্যালাইটিসে মৃত্য়ু শতাধিক শিশুর
বিহারে এনসেফ্যালাইটিসে শিশুমৃত্যু অব্যহত((Photo Credits: IANS)

পাটনা, ১৭ জুন, ২০১৯: বিহারে (Biher)লাফিয়ে লাফিয়ে বাড়ছে এনসেফ্যালাইটিসে (Encephalitis)মৃতের সংখ্যা। এখনও পর্যন্ত এই রোগে আক্রান্ত হয়ে ১২৬ জন শিশুর মৃত্যু হয়েছে। তারমধ্যে শুধুমাত্র মজফফরপুরে মৃত্যু হয়েছে ১০৪ জনের। বৈশালীতে মারা গিয়েছে ১২ জন শিশু। মোতিহারি এবং পাটনায় মোট দুই শিশুর মৃত্যু হয়েছে। আর সমস্তিপুরে মারা গিয়েছে ৫ শিশু। এখনও হাসপাতালে চিকিৎসাধীন ১০০ শিশু।

গতকাল রবিবার মজফফরপুরের শ্রীকৃষ্ণ মেডিকেল কলেজ পরিদর্শনে যান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন(Harsh Vrdhan)। তাঁর সামনেই মৃত্যু হয়েছে এক শিশুর। পরিস্থিতি ক্রমশ সংকট জনক হয়ে উঠছে বিহারে। মনে করা হচ্ছে এক প্রকার লিচু খাওয়ার কারণেই এই সংক্রমণ ছড়িয়ে পড়ছে। পরিস্থিতি মোকাবিলায় কী করা উচিত এই নিয়ে বিহারের স্বাস্থ্যমন্ত্রী মঙ্গল পান্ডের সঙ্গে বৈঠক করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। আরও পড়ুন, কাস্টমারদের সঙ্গে যৌনতায় রাজি না হওয়ায় বার ড্যান্সারকে নগ্ন করে পেটালো চার মহিলা সহকর্মী

সংক্রমণ যাতে ছড়িয়ে না পড়ে সেকারণে মজফফরপুরের স্কুলগুলিতে গরমের ছুটি ২২ জুন পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়েছে। তবে উঁচু ক্লাসের স্কুল চলবে। সেই স্কুল সাড়ে ১০টার বেশি খোলা রাখা যাবে না বলে কড়া নির্দেশিকা জারি করা হয়েছে। গত ৪৮ ঘণ্টায় বিহারে তাপ প্রবাহে মৃত্যু হয়েছে ৪০ জনেরও বেশি। গরম এবং এনসেফ্যালাইটিসের জোড়া ফলায় বিপর্যস্ত বিহার। পরিস্থিতি মোকাবিলায় দফায় দফায় বৈঠক করছেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। উচ্চ পদস্থ সরকারি আধিকারিকদের সব ছুটি বাতিল করা হয়েছে।