Assembly Elections 2022 Results Date And Time: কাল পাঁচ রাজ্যের  বিধানসভা ভোটের ফলপ্রকাশ, কখন কীভাবে সরাসরি দেখবেন ভোটের ফল
Assembly Elections 2022 Results (Photo Credits: LatestLY)

সব প্রতীক্ষার অবসান হতে চলেছে। আগামিকাল, বৃহস্পতিবার উত্তরপ্রদেশ সহ দেশের পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা। এই পাঁচ রাজ্যের ভোটের ফলের ওপর ভারতীয় রাজনীতির অনেক কিছু নির্ভর করছে। ২০২৪ লোকসভা নির্বাচনের আগে এই ভোটকে সেমিফাইনাল বলা চলে। দেশের সবচেয়ে বড় রাজ্যে উত্তরপ্রদেশে বিজেপি ক্ষমতা ধরে রাখতে পারে কি না সেটা দেখার। পঞ্জাবে নিজেদের গড় বাঁচানোর লড়াই কংগ্রেসের। গোয়া, উত্তরাখণ্ড, মনীপুর-অপেক্ষাকৃত ছোট এই তিন রাজ্যে বিজেপির লড়াই নিজেদের ক্ষমতা ধরে রাখার। তৃণমূল, আম আদমি পার্টি-র লড়াই আঞ্চলিক পার্টির তকমা ঝেড়ে জাতীয় স্চরে নিজেদের ব্য়াপ্তি বাড়ানো। পঞ্জাবে ক্ষমতা দখলের লড়াইয়ে আছে আপ। আর গোয়াতে প্রথমবার লড়ে 'কিং মেকার' হওয়ার লক্ষ্যে তৃণমূল। সকাল ৮টা থেকে ফল গণনা শুরু হবে। দুপুর ১টা-র মধ্যে ছবিটা পরিষ্কার হয়ে যাবে কোন রাজ্যে কারা সরকার গড়ছে, বা ফল ত্রিশঙ্কু হচ্ছে কি না।

এক্সিট পোলগুলিতে দেখা যাচ্ছে উত্তরপ্রদেশে অনায়াসে ক্ষমতায় ফিরছে বিজেপি। পঞ্জাবে আবার কংগ্রেসকে ধরাশায়ী করে রাজ্যে প্রথমবার ক্ষমতায় আসবে আম আদমি পার্টি। উত্তরাখণ্ডে জোর লড়াই হলেও শেষ হাসিটা বিজেপিই হাসবে। গোয়ায় কংগ্রেস একক বৃহত্তম দল হলেও ত্রিশঙ্কু ফল হতে পারে। সেখানে তৃণণূল বা আম আদমি পার্টি কিং মেকার হতে পারে। আর মনীপুরে বড় জয় পাবে বিজেপি। সব মিলিয়ে এক্সিট পোলে বিজেপিকেই এগিয়ে রাখা হয়েছে। যদিও ভারতে বেশিরভাগ ক্ষেত্রেই এক্সিট পোল মেলে না।

সাত দফায় ভোট হওয়া উত্তরপ্রদেশে ৪০৩টি বিধানসভায় ভোট গণনাকে কেন্দ্র করে নিশ্চিদ্র নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। গত ১৯ ফেব্রুয়ারি ভোট হওয়া পঞ্জাবে ১১৭টি বিধানসভা কেন্দ্রে ফল দুপুর ১২টার মধ্যে পরিষ্কার হয়ে যেতে পারে। গত ১৪ ফেব্রুয়ারি গোয়া ও উত্তরাখণ্ডে আছে যথাক্রমে ৪০টি ও ৭টি আসন আছে। উত্তর পূর্ব ভারতের রাজ্যে মনীপুরে দু দফায় ভোট হয়। সেখানে আছে ৬০টি আসন।

জানুন কোথায় কখন কীভাবে দেখা যাবে ফল-

কোন কোন রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল দেখা যাবে

উত্তরপ্রদেশ,পঞ্জাব, গোয়া, উত্তরাখণ্ড, মনীপুর বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা হবে, কাল, বৃহস্পতিবার। উত্তরপ্রদেশের ৪০৩টি আসনে ফলপ্রকাশ হবে। পঞ্জাবে আছে ১১৭টি বিধানসভা আসন। গোয়ার বিধানসভায় আছে ৪০টি আসন। উত্তরাখণ্ড ও মনীপুরে যথাক্রমে ৭০টি ও ৬০টি আসন।

কবে ভোটগ্রহণ হয়েছিল, কবে ফল ঘোষণা

উত্তরপ্রদেশে সাত দফায় বিধানসভা নির্বাচনের শুরু হয়েছিল ১০ ফেব্রুয়ারি, শেষ ৭ মার্চ। গোয়া ও উত্তরাখণ্ডে ভোটগ্রহণ হয় ১৪ ফেব্রুয়ারি। পঞ্জাবে ভোটগ্রহণ হয়েছিল ১৯ ফেব্রুয়ারি। মনীপুরে দু দফায় ভোটগ্রহণ হয়েছিল-২৮ ফেব্রুয়ারি ও ৫ মার্চ। আগামী ১০ মার্চ, বৃহস্পতিবার এই পাঁচ রাজ্যে ফল ঘোষণা।

টিভিতে কোন কোন চ্যানেলে সরাসরি দেখানো হবে ফল

ডিডি নিউজ, টাইমস নাও, ইন্ডিয়া টুডে, এবিপি নিউজ, নিউজ ১৮, আজ তক, এনডিটিভি, জি নিউজ, রিপাবলিক টিভি সহ দেশের সব খবরের চ্যানেলেই দেখা যাবে এক্সিট পোল। এইসব চ্যানেলের ইউ টিউবে দেখা যাবে এক্সিট পোল। বাংলায় এবিপি আনন্দ, জি ২৪ ঘণ্টা, নিউজ-১৮ বাংলা, কলকাতা টিভি, রিপাবলিক বাংলা, নিউজ টাইম সহ বাংলার সব খবরের চ্যানেলেই সরাসরি জানতে পারবেন ফল। টাটকা আপডেটের জন্য ফলো করুন লেটেস্টলি বাংলা ওয়েবসাইট।

কোন রাজ্যে কারা ক্ষমতায়

উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, গোয়া ও মণীপুরে ক্ষমতায় আছে বিজেপি। পঞ্জাবে ক্ষমতায় আছে কংগ্রেস।

এক্সিট পোল কী বলছে?

এক্সিট পোলগুলিতে দেখা যাচ্ছে উত্তরপ্রদেশে অনায়াসে ক্ষমতায় ফিরছে বিজেপি। পঞ্জাবে আবার কংগ্রেসকে ধরাশায়ী করে রাজ্যে প্রথমবার ক্ষমতায় আসবে আম আদমি পার্টি। উত্তরাখণ্ডে জোর লড়াই হলেও শেষ হাসিটা বিজেপিই হাসবে। গোয়ায় কংগ্রেস একক বৃহত্তম দল হলেও ত্রিশঙ্কু ফল হতে পারে। সেখানে তৃণমূল বা আম আদমি পার্টি কিং মেকার হতে পারে। আর মনীপুরে বড় জয় পাবে বিজেপি। সব মিলিয়ে এক্সিট পোলে বিজেপিকেই এগিয়ে রাখা হয়েছে। যদিও ভারতে বেশিরভাগ ক্ষেত্রেই এক্সিট পোল মেলে না।

ভোটের আগে সমীক্ষায় কী বলা হয়েছিল

এক একটা চ্যানেলে এক একরকম ফল দেখানো হয়েছিল। তবে সবগুলোকে যোগ করলে বলা যায়, উত্তরপ্রদেশে ক্ষমতায় ফিরছে বিজেপি। উত্তরাখণ্ড, মনীপুরে হাড্ডাহাড্ডি লড়াই, তবে সামান্য এগিয়ে বিজেপি। গোয়ায় ত্রিশঙ্কু বিধানসভায় একক বৃহত্তম দল হতে পারে কংগ্রেস। আর আম আদমি পার্টি জোর টক্কর দিলেও পঞ্জাবে ক্ষমতায় ফিরছে কংগ্রেস।