WBCHSE Class 12th Result 2023: আজ উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ,  কোথায়-কীভাবে নম্বর দেখবেন? রইল তার হদিশ

আজ ২৪ মে, বুধবার প্রকাশিত হতে চলেছে এ বছরের উচ্চ মাধ্যমিকের ফলাফল ৷ রেজাল্ট ঘোষণা হবে বেলা ১২টায় ৷ এরপর বেলা ১২টা ৩০ মিনিট থেকে ছাত্র-ছাত্রীরা তাদের রেজাল্ট দেখতে পারবেন ওয়েবসাইটে ৷৩১ মে বুধবার উচ্চ মাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেটের হার্ডকপি বিতরণ করবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। চলতি বছরের ১৪ মার্চ শুরু হয় উচ্চ মাধ্যমিক পরীক্ষা। যা চলেছিল ২৭ মার্চ পর্যন্ত। বিজ্ঞান, বাণিজ্য ও কলা বিভাগ মিলিয়ে এবছর প্রায় সাড়ে ৮ লক্ষ পড়ুয়া উচ্চ মাধ্যমিক পরীক্ষা দিয়েছে বলে বোর্ড সূত্রে খবর ৷

কীভাবে দেখবেন রেজাল্ট?

উচ্চ মাধ্যমিক সংসদের অফিসিয়াল ওয়েবসাইট wbchse.nic.in থেকে রেজাল্ট জানতে পারবেন। এছাড়াও wbresults.nic.in , www.exametc.com ও www.indiaresults.com, এই ওয়েবসাইটগুলিতেও রেজাল্ট দেখা যাবে।

কীভাবে উচ্চমাধ্যমিকের ফল চেক করতে পারবেন?

  • প্রথম এই ওয়েবসাইটগুলিতে যান; wbresults.nic.in, wbchse.nic.in।
  • তারপর HS Result 2023 লিঙ্কটি অ্যাক্টিভেট করুন
  • আপনার ক্লাস 12-এর অ্যাডমিট কার্ডে থাকা রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বরটি দিন। তারপর সাবমিট বাটনটি ক্লিক করুন।
  • দেখবেন এরপর উচ্চমাধ্যমিকের রেজাল্ট আপনার কম্পিউটার বা মোবাইল স্ক্রিনে ভেসে উঠেছে।
  • নথিটি ডাউনলোড করুন এবং প্রিন্ট আউট নিয়ে রাখুন।
  • আগামী দিনের রেফারেন্সের জন্য স্ক্রিনশট নিয়ে রাখুন।

ওয়েবসাইট ছাড়া এসএমএস ও মোবাইল অ্যাপের মাধ্যমেও দেখা যাবে উচ্চ মাধ্যমিকের ফল। SMS-এ ফল জানতে হলে পড়ুয়াদের কয়েকটি পদ্ধতি মানতে হবে। মোবাইল ফোনের Write Message-এ গিয়ে লিখতে হবে WB12। এরপর স্পেস দিয়ে লিখতে হবে রোল নম্বর। এই SMS পাঠাতে হবে 5676750 বা 58888 নম্বরে।

আপনার ফোনে Google Play Store খুলুন এবং WBCHSE Results 2023 অ্যাপ ইনস্টল করুন। অ্যাপটি খুললে, রেজাল্ট উইন্ডোতে যান।সেখানে প্রয়োজনীয় বিবরণ লিখুন, যেমন রোল নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর। ক্যাপচা কোডটি পূরণ করুন এবং সাবমিটে ক্লিক করুন।মোবাইলের স্ক্রিনে রেজাল্ট দেখাবে। রেজাল্ট ডাউনলোড করে ভবিষ্যতের জন্য রেখে দিন।