JEE Advanced 2021: আজ থেকে শুরু হচ্ছে জেইই অ্যাডভান্সড-র রেজিস্ট্রেশন, জেনে নিন কীভাবে আবেদন করবেন
প্রতীকী ছবি (Photo Credits: Unsplash.com)

নতুন দিল্লি, ১৩ সেপ্টেম্বর: আজ ১৩ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে জেইই অ্যাডভান্সড (JEE Advanced 2021)-র রেজিস্ট্রেশন। বিকেলে শুরু হবে রেজিস্ট্রেশন। চলবে ১৯ সেপ্টেম্বর বিকেল ৫টা পর্যন্ত। ২০ সেপ্টেম্বর বিকাল ৫টা পর্যন্ত ফি জমা দেওয়া যাবে। আইআইটি খড়গপুর এই রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি পরিচালনার দায়িত্বে রয়েছে। আগ্রহী প্রার্থীরা অফিসিয়াল ওয়েবসাইট jeeadv.ac.in-র মাধ্যমে আবেদন করতে পারবেন।

যেসব প্রার্থী জেইই অ্যাডভান্সড ২০২০ (JEE Advanced 2020) এর জন্য যোগ্যতা অর্জন করেছিলেন কিন্তু কোভিড বা সংশ্লিষ্ট কারণে অনুপস্থিত ছিলেন তাঁরাও ২০২১ সালের পরীক্ষায় বসার জন্য আবেদন করতে পারবেন। আর তার জন্য তাঁদের ২০২১ সালের জেইই মেন পরীক্ষাতে বসার দরকার নেই। আরও পড়ুন: Bhupendra Patel To Take Oath As Gujarat CM: গুজরাটের মুখ্যমন্ত্রী পদে বসছেন ভূপেন্দ্র প্যাটেল, আজ শপথ গ্রহণ

কীভাবে আবেদন করবেন:

  • জেইই অ্যাডভান্সড ২০২১-র অফিসিয়াল ওয়েবসাইট- jeeadv.ac.in- এ যান
  • হোমপেজে, JEE Main 2021 এই উইন্ডোতে লগইন আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করুন
  • চাইলে একটি নতুন পাসওয়ার্ড তৈরি করতে পারেন
  • এবার সমস্ত বিবরণ সহ অ্যাপ্লিকেশন ফর্মটি পূরণ করুন
  • এরপর স্ক্যান করা নথি আপলোড করুন
  • নির্ধারিত গেটওয়ের মাধ্যমে ফি পেমেন্ট করে দিন
  • এবার সাবমিট করে ভবিষ্যতে ব্যবহারের জন্য আবেদনপত্র সেভ করে নিন

৩ অক্টোবর রবিবার নেওয়া হবে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা (অ্যাডভান্সড)। পরীক্ষা দুটি শিফটে হবে-প্রথম শিফট সকাল ৯টা থকে বেলা ১২টা পর্যন্ত, পরেরটা হবে আড়াইটে থেকে সাড়ে ৫টা পর্যন্ত। পরীক্ষার অ্যাডমিট কার্ড ২৫ সেপ্টেম্বর সকাল ১০টা নাগাদ প্রকাশ করা হবে। ওয়েবসাইট থেকে ৩ অক্টোবর সকাল ৯টা পর্যন্ত অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে। রেজিস্ট্রেশনের সময় ব্যবহার করা লগইন ক্রেডেনশিয়াল দিয়েই অ্যাডমিট কার্ড ডাউনলোড করা যাবে।