Best B-school Survey: দেশের সেরা বি স্কুলের তালিকায় শীর্ষে আইআইএম-কলকাতা
Indian Institute of Management-Calcutta (Photo: Wikimedia Commons)

নতুন দিল্লি, ৩০ অক্টোবর: বিজনেস টুডে-এমডিআরএ সেরা বি-স্কুলের সমীক্ষা (Business Today-MDRA Best B-school Survey 2021) শীর্ষস্থান অর্জন করল ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট-কলকাতা (Indian Institute of Management-Calcutta)। সমীক্ষায় ৩০৫টি প্রতিষ্ঠান অংশ নিয়েছিল। গত তিনমাস ধরে চলেছে এই সমীক্ষা। গত বছরের সমীক্ষায় শর্ষ স্থান পেয়েছিল আইআইএম-আমেদাবাদ। এইবার এই প্রতিষ্ঠানটি দ্বিতীয় স্থানে রয়েছে। পাঁচটি প্রাথমিক প্যারামিটারের মধ্যে তিনটিতেই শীর্ষে রয়েছে তারা। সেগুলি হল শেখার অভিজ্ঞতা, জীবনযাপনের অভিজ্ঞতা এবং নির্বাচন প্রক্রিয়া, শাসন এবং প্রতিষ্ঠা। যেখানে অন্য দুটি প্যারামিটার হল-প্লেসমেন্ট এবং ভবিষ্যতের অভিযোজন।

এই ভবিষ্যতের অভিযোজন প্যারামিটারের কারণেই আইআইএম-কলকাতা প্রথমবারের মতো শীর্ষস্থানে পৌঁছে যায়। আইআইএম আমেদাবাদের থেকে মাত্র ০.১ পয়েন্টের ব্যবধানে এই স্থান ছিনিয়ে নেয় কলকাতার শিক্ষা প্রতিষ্ঠানটি। আরও পড়ুন: Mamata Banerjee: 'কংগ্রেসের জন্যই শক্তিশালী মোদীজি', হাত শিবিরকে কটাক্ষ মমতা বন্দ্যোপাধ্যায়ের

সমীক্ষায় তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম স্থান পেয়েছে আইআইএম-বেঙ্গালুরু, আইআইএম-লখনউ এবং মুম্বাইয়ের এসপি জেইন ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট অ্যান্ড রিসার্চ।