Covid-19 Vaccination In India: করোনার টিকাকরণের জন্য আগামী সপ্তাহেই মহড়া শুরু করছে কেন্দ্রীয় সরকার
ভ্যাকসিনের প্রতীকি ছবি (Photo Credits: Oxford Twitter)

নতুন দিল্লি, ২৫ ডিসেম্বর: করোনাভাইরাসের টিকাকরণের (Covid-19 vaccine) জন্য আগামী সপ্তাহেই মহড়া (Dry run) শুরু করছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্র জানিয়েছে, আগামী সপ্তাহে অন্ধ্রপ্রদেশ, আসাম, গুজরাত ও পাঞ্জাবে টিকাকরণের মহড়া হবে। এক জায়গা থেকে অন্য জায়গায় ভ্যাকসিন নিয়ে যাওয়া, টিকাকারণের ধাপ সহ অন্য বিষয়গুলি দেখে নেওয়ার জন্যই এই মহড়া।

আজ এক বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় সরকার জানিয়েছে, সরকার সারা দেশে টিকাকরণের জন্য প্রস্তুতি নিচ্ছে। আজ অবধি, লাক্ষাদ্বীপ ব্যতীত দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলে প্রশিক্ষণ সমাপ্ত হয়েছে। এই প্রশিক্ষণে অংশ নিয়েছিলেন ৭ হাজার জন। ২৯ ডিসেম্বর লাক্ষাদ্বীপে প্রশিক্ষণ শুরু করা হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিড -১৯ ভ্যাকসিন প্রবর্তন এবং তা প্রয়োগের জন্য ক্ষমতা জোরদার করতে সরকার চিকিৎসা কর্মকর্তা, ভ্যাকসিনেটর, বিকল্প ভ্যাকসিনেটর, কোল্ড চেইন হ্যান্ডলার, সুপারভাইজার, ডেটা ম্যানেজার, আশা সমন্বয়কারী সহ অন্য সকল বিভাগের প্রশিক্ষণ মডিউল প্রস্তুত করেছে। আরও পড়ুন: Coronavirus Cases In India: বড়দিনে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়ালো ১ কোটি ১ লাখের গণ্ডী

কয়েকদিন আগেই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন বলেছেন যে আগামী বছরের জুন-জুলাই মাসের মধ্যে বিজ্ঞানসম্মতভাবে অনুমোদিত, নিরাপদ ও কার্যকরী ভ্যাকসিন পেয়ে যাবেন দেশের প্রায় ৩০ কোটি মানুষ। স্বাস্থ্যমন্ত্রী আরও জানিয়েছেন, সরকারি ও বেসরকারি স্বাস্থ্যকর্মী এবং পুলিশ, পৌরকর্মী সহ প্রথমসারিতে থাকা করোনা যোদ্ধা ও ৬৫ বছরের বেশি ব্যক্তিদের প্রথম পর্বে ভ্যাকসিন দেওয়া হবে।