Man Dies After Choking On A Momo: মোমো খাওয়া নিয়ে সতর্ক করলেন এইমস-র চিকিৎসকরা, কারণ কী?
Momo (Photo: Twitter)

নতুন দিল্লি, ৯ জুন: মোমো (Momo) খেতে গিয়ে শ্বাসরোধ (Choking) হয়ে মৃত্যু হয় এক ব্যক্তির। ঘটনাটি ঘটেছে দিল্লিতে (Delhi)। ওই ব্যক্তির মর্মান্তিক মৃত্যুর পর দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্স-র (AIIMS) বিশেষজ্ঞরা একটি মোমো খাওয়ার সময় সতর্ক থাকতে বলেছেন। তাঁদের মতে, পিচ্ছিল এবং ছোট আকৃতির কারণে মোমো গলায় আটকে গিয়ে দম বন্ধ হওয়ার সম্ভাবনা থাকে।

স্ট্রিট ফুড হিসেবে মোমো ভীষণ জনপ্রিয় খাবার। এটি নিরামিষ এবং আমিষ, দুই রকমের স্টাফিং সহ ময়দার তৈরি। এগুলি সাধারণত প্রস্তুত করার জন্য স্টিম করা হয়। বছরের পর বছর ধরে নানা ধরনের মোমোর চল হয়েছে। সেগুলি হল-ভাজা মোমো, তন্দুরি মোমো, গ্রেভি এবং চকোলেট মোমো ইত্যাদি। মোমো সিকিম, অসম, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, মহারাষ্ট্র এবং অরুণাচল প্রদেশের মতো রাজ্যগুলিতে জনপ্রিয় রাস্তার খাবার। আরও পড়ুন: Pakistan: বন্ধ ঘর থেকে আচমকা চিৎকার, পাকিস্তানে পিটিআই নেতার রহস্যজনক মৃত্যু ঘিরে চাঞ্চল্য

ফরেনসিক ইমেজিং-এ প্রকাশিত এইমস-র একটি রিপোর্টে বছর পঞ্চাশের এক ব্যক্তির গলায় মোমো আটকে দম বন্ধ হয়ে মারা যাওয়ার একটি বিরল ঘটনা প্রকাশ করা হয়েছে। দক্ষিণ দিল্লি থেকে তাঁকে এইমসে আনা হয়েছিল বলে জানা গিয়েছে। পুলিশ তদন্তে আরও জানা গিয়েছে যে লোকটি একটি দোকানে মোমো খাওয়ার পরে লুটিয়ে পড়েন। ময়নাতদন্তের সময় সিটি স্ক্যান থেকে জানা যায় যে তাঁর গলায় মোমো আটকে রয়েছেন। তখন চিকিৎসকরা বুঝতে পারেন যে তিনি দম বন্ধ হয়ে মারা গিয়েছেন।