Cyclone Asani: মরশুমের প্রথম ঘূর্ণিঝড় 'অশনি' এগোচ্ছে প্রবল গতিতে, জারি সতর্কতা
Representative Image of Cyclone ( Photo Credits: Pixabay )

দিল্লি, ১৭ মার্চ:  ফের ধেয়ে আসছে ঘূর্ণিঝড় (Cyclone)। এবারে ঘূর্ণিঝড়ের নাম অশনি (Asani)। আগামী ২১ মার্চ বঙ্গপোসাগরে আছড়ে পড়তে পারে মরশুমের প্রথম ঘূর্ণিঝড়। ২১ মার্চ ৯০ কিলোমিটার বেগে আন্দামান নিকোবরে আছড়ে পড়তে পারে এই ঘূর্ণিঝড়। আন্দামানে এই ঝড় আছড়ে পরার পর, তা বাংলাদেশ এবং মায়ান্মারে একযোগে  হানাদারি চালাতে পারে বলে আশঙ্কা। অশনিই এই বছরের প্রথম ঘূর্ণিঝড় বলে জানা যাচ্ছে।

অশনি নিয়ে ইতিমধ্যেই সতর্কতা জারি করা হয়েছে আবহাওয়া দফতরের তরফে। ভারতের প্রতিবেশী শ্রীলঙ্কার (Srilanka) তরফে এবার এই ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়েছে। অশনি অর্থ বজ্র। ২১ মার্চ আন্দামানে আছড়ে পড়ার পর ২৩ মার্চ এই ঝড় গতিপথ বদল করে বাংলাদেশ এবং মায়ান্মারে পাড়ি দেবে বলে জানা যাচ্ছে আবহাওয়া দফতরের তরফে।

আরও পড়ুন: Higher Secondary Exams In West Bengal: উপনির্বাচনের জন্য বদল উচ্চ মাধ্যমিকের সময়সূচিতে, জানালেন মুখ্যমন্ত্রী

এই সময়ে মৎস্যজীবীরা যাতে সমুদ্রে না যান, সে বিষয়ে জারি করা হয়েছে সতর্কতা। আন্দামানে ৯০ কিলোমিটার বেগে আছড়ে পড়ার পর ভূভাগে এসে তার গতিবেগ ৭০-৮০ কিলোমিটার হতে পারে বলে আশঙ্কা। সবকিছু মিলিয়ে মরশুমের প্রথম ঘূর্ণিঝড় নিয়ে আশঙ্কা ছড়াচ্ছে উপকূলবর্তী এলাকায়।