Omicron Variant Of COVID 19: ওমিক্রনের উপসর্গ কী, করোনার নয়া প্রজাতিতে আক্রান্ত হলে বুঝবেন কীভাবে, দেখুন
Omicron of COVID 19 Spreads In World (Photo Credit: Twitter)

দিল্লি, ২৯ নভেম্বর: করোনা (Corona) নিয়ে আতঙ্ক ছড়িয়েছে গোটা বিশ্ব (World) জুড়ে। করোনার নয়া প্রজাতি ওমিক্রন নিয়ে যখন গোটা বিশ্ব জুড়ে আতঙ্ক ছড়াচ্ছে, সেই সময় চিকিৎসকদের কথায় নতুন করে চিন্তা বাড়ছে। করোনার প্রথম এবং দ্বিতীয় ঢেউয়ে যে ডেল্টা (Delta) প্রজাতির আতঙ্ক ছড়ায়, তার চেয়ে এই ওমিক্রন পুরোপুরি আলাদা। ওমিক্রনে আক্রান্ত হলে, শরীরে কোন কোন উপসর্গ দেখা দেয়? এমন প্রশ্ন উঠতেই যে উপসর্গগুলির কথা প্রকাশ্যে আসতে শুরু করেছে, তা নিয়ে ভাবতে শুরু করেছেন চিকিৎসকরা।

রিপোর্টে প্রকাশ, করোনার নয়া প্রজাতি ওমিক্রনে (Omicron) আক্রান্ত হলে, শরীরে অসম্ভব ক্লান্তি দেখা দিচ্ছে। সেই সঙ্গে মাথায় যন্ত্রণা এবং শরীরে র্যাশ বের হচ্ছে। সেই সঙ্গে দেখা যাচ্ছে রোগীর শুকনো কাশি। পাশাপাশি ওমিক্রনে আক্রান্ত হলে রোগীর শরীরের উত্তাপও বাড়তে শুরু করছে পর্যায়ক্রমে। ওমিক্রনে আক্রান্ত হলে, শরীরে য়ে সমস্ত উপসর্গ দেখা দিচ্ছে, তা ডেল্টায় আক্রান্তদের চেয়ে অনেকগুণ আলাদা বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন:  Shashi Tharoor: মিমি, নুসরতদের সঙ্গে ছবি শশীর, লোকসভা কাজের আকর্ষণীয় জায়গা বলে কটাক্ষের মুখে থারুর

গত ২৪ সেপ্টেম্বর করোনায় (COVID 19) আক্রান্তের প্রথম খবর পায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ওইদিনই প্রথম দক্ষিণ আফ্রিকা থেকে ওমিক্রনে আক্রান্ত হওয়ার খবর পায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। দক্ষিণ আফ্রিকার পর হংকং, বৎসোয়ানা থেকেও করোনায় আক্রান্ত হওয়ার খবর মিলছে। হংকং, বৎসোয়ানার পাশাপাশি বিশ্বের ১৩টি দেশ থেকেও করোনার ওমিক্রন প্রজাতিতে আক্রান্ত হওয়ার খবর মিলতে শুরু করেছে বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়। ফলে ওমিক্রন থেকে বাঁচতে বিশ্বের প্রতিটি দেশকে সতর্ক থাকতে হবে। না হলে, ওমিক্রনের জেরে ফের গোটা বিশ্বকে লকডাউনের (Lockdown) ফাঁদে পড়তে হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করে হু।