VVIP Aircraft 'Air India One': এয়ার ইন্ডিয়া ওয়ান' রিসিভ করতে অ্যামেরিকা রওনা সরকারি আধিকারিকদের
নরেন্দ্র মোদি(File pic)

নতুন দিল্লি, ১৪ অগাস্ট: প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি ও উপ-রাষ্ট্রপতির জন্য বিশেষ বিমান কিনেছে ভারত। দুটি অত্যাধুনিক বিমান বি-৭৭৭ (Boeing-777 ER) প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) এবং অন্যান্য শীর্ষ ব্যক্তির উড়ানোর জন্য ব্যবহার করা হবে। সেই দুটি বিমানের একটি হাতে পেতে চলেছে ভারত। ইতিমধ্যেই 'এয়ার ইন্ডিয়া ওয়ান' (Air India One)রিসিভ করতে অ্যামেরিকা রওনা দিয়েছেন বায়ুসেনা, এয়ার ইন্ডিয়া ও নিরাপত্তা আধিকারিদের একটি দল। আজ সরকারি সূত্রকে উদ্ধৃত করে এই খবর জানিয়েছে সংবাদসংস্থা ANI।

এতদিন বোয়িং ৭৪৭ বিমানে বিদেশ সফরে যেতেন ভারতের রাষ্ট্রপ্রধানরা। যার তালিকায় আছেন ভারতের রাষ্ট্রপতি, উপ-রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী। মূলত এই তিনজনই বিদেশ সফরে যাওয়ার জন্য এই উন্নত প্রযুক্তির বিমান ব্যবহার করেন। এবার বোয়িং ৭৪৭-এর জায়গা নিতে আসছে বোয়িং ৭৭৭। দুটো বোয়িং ৭৭৭ বিমান কিনছে ভারত। যার জন্য খরচ হচ্ছে ৮ হাজার ৪৫৮ কোটি টাকা। তার মধ্যে একটি রেডি হয়ে গেছে। আরও পড়ুন: Amit Shah Tests Negative For COVID-19: করোনামুক্ত স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

নতুন বি-৭৭৭ বিমানগুলিতে লার্জ এয়ারক্রাফ্ট ইনফ্রারেড কাউন্টারমেজারস (এলএআইআরসিএম) এবং সেলফ-প্রোটেকশন স্যুট (এসপিএস) নামে অত্যাধুনিক মিসাইল প্রতিরক্ষা ব্যবস্থা থাকবে। এই এয়ারক্র্যাফ্ট-এ মিসাইল ডিফেন্স সিস্টেম রয়েছে। এই প্রথম কোনও ভারতীয় বিমানে সেল্ফ প্রোটেকশন স্যুট থাকছে। শত্রুপক্ষের র‍্যাডারকে অনায়াসে জ্যাম করে দেবে এবং হিট সিকিং মিসাইলকে দূরে সরিয়ে রাখবে এই ব্যবস্থা। বিমানের লার্জ এয়ারক্র্যাফ্ট ইনফ্রারেড কাউন্টারমেজার সিস্টেম (এলএআইআরসিএম) রয়েছে। সেল্ফ ডিফেন্স সিস্টেম ছাড়াও এতে রয়েছে একটি কনফারেন্স রুম। রয়েছে মিনি মেডিকেল সেন্টার। টানা ১৭ ঘণ্টা উড়তে পারবে বিমানটি।